• ঢাকা শুক্রবার
    ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বঙ্গবন্ধুর নেতৃত্বে যুদ্ধ করে স্বাধীন দেশ পেয়েছি : রেলমন্ত্রী

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪, ১২:১৯ এএম

বঙ্গবন্ধুর নেতৃত্বে যুদ্ধ করে স্বাধীন দেশ পেয়েছি : রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেছেন, স্বাধীনতার চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে রেলকে একটি আদর্শ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে।

আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর রেলভবনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ বিষয়ে আলোচনাসভায় এসব কথা বলেন তিনি।

মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ কালীন সময়ের স্মৃতিচারণ করে মন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধে কঠিন পথ পাড়ি দিয়ে অনেক ত্যাগের বিনিময়ে অনেক কষ্টে অর্জিত হয়েছে আমাদের এই স্বাধীনতা। বঙ্গবন্ধুর নেতৃত্বে যুদ্ধ করে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি।

এই স্বাধীনতা অর্জন করতে গিয়ে অনেক ঘাত প্রতিঘাত প্রতিকূল অবস্থা পেরিয়ে আসতে হয়েছে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে এদেশের কৃষক, শ্রমিক ও জনতা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। বঙ্গবন্ধু বাংলাদেশের মানুষদেরকে অনেক স্নেহ করতেন, ভালবাসতেন। এ দেশের মানুষকে ভালোবেসেই তিনি নিজের জীবন দেশের জন্য উৎসর্গ করেছেন।

আমাদেরকে এই দেশকে ভালবাসতে হবে, দেশকে ভালোবেসে দেশের উন্নয়নের জন্য কাজ করতে হবে।’ 
মন্ত্রী বলেন, ‘প্রত্যেকের মনে, চেতনায়, মননে ও মানসিকতায় বঙ্গবন্ধুর নাম আমাদের বুকে লেখা হয়ে গিয়েছে। তাই আমরা যদি সকলে মিলে উন্নত সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে পারি, তাহলেই আমাদের মহান স্বাধীনতা ও বঙ্গবন্ধুর আত্মদান অর্থবহ হবে। রেল কারোর ব্যক্তিগত সম্পত্তি নয়, এটি একটি প্রতিষ্ঠান।

এই প্রতিষ্ঠানকে গড়ে তুলতে হলে আমাদের মন দিয়ে রেলের জন্য কাজ করতে হবে। রেলের কিছুটা পরিবর্তন সাধারণ মানুষ দেখতে পাচ্ছেন এই পরিবর্তনকে ত্বরান্বিত করতে হবে।’
এর আগে অফিস কক্ষে মন্ত্রীর সঙ্গে ভারতের রাষ্ট্রদূত প্রণয় কুমার ভার্মা সাক্ষাৎ করেন। ভারতের সহায়তায় বাস্তবায়নধীন বাংলাদেশ রেলওয়ের  বিভিন্ন প্রকল্পের কাজের অগ্রগতি নিয়ে অলোচনা করেন।

আর্কাইভ