• ঢাকা শুক্রবার
    ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিক্ষোভে উত্তাল ইরান, নিহত বেড়ে ৭৬

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৫:৫৮ পিএম

বিক্ষোভে উত্তাল ইরান, নিহত বেড়ে ৭৬

আন্তর্জাতিক ডেস্ক

হিজাব না পরায় আটক হওয়া ২২ বছর বয়সী মাহশা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর ঘটনায় বিক্ষোভ অব্যাহত রয়েছে ইরানে। টানা ১১ দিন ধরে চলছে এই বিক্ষোভ। বিক্ষোভে ইরানি বাহিনীর অভিযানে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৬ জনে। সোমবার (২৬ সেপ্টেম্বর) এক মানবাধিকার সংস্থার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

তবে ইরানের সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, নিহতের সংখ্যা ৪১। এর মধ্যে ইরানের সরকারি বাহিনীর কয়েকজন সদস্য আছে। এছাড়া ইরানের কর্তৃপক্ষ সোমবার বলেছে, তারা দেশজুড়ে এখন পর্যন্ত এক হাজার ২০০ এর বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে।

প্রতক্ষ্যদর্শীরা বার্তা সংস্থা এএফপিকে বলেন, সোমবার রাতেও বিক্ষোভকারীরা তেহরান ও আরও অনেক রাস্তায় প্রতিবাদে নেমেছে। তেহরানে বিক্ষোভকারী ‍‍`একনায়কের মৃত্যু‍‍` বলে স্লোগান দিতে থাকে। তারা দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আলী খামেনির তিন দশকের বেশি সময় ধরে চলা শাসনের সমাপ্তি চান।

নরওয়ে ভিত্তিক ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) গ্রুপ বিক্ষোভের কিছু ছবি প্রকাশ করেছে। তাবরিজ শহরে চলা বিক্ষোভে দেশটির নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ছুঁড়েছে।

আইএইচআর বলেছে, ইরানি বাহিনীর অভিযানে নিহতের সংখ্যা বেড়ে ৭৬ জনে দাঁড়িয়েছে। এর আগে এই সংখ্যা ছিল ৫৭ জন।

এদিকে দেশটিতে এই বিক্ষোভ দমাতে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি অঙ্গীকার করেছেন। তিনি দাবি করেছেন, চক্রান্তকারী এই বিক্ষোভ উসকে দিচ্ছে। এছাড়া দেশটির সেনাবাহিনী বিক্ষোভ হটাতে হুঁশিয়ারি দেন।

হিজাব ঠিকমতো না পরার অভিযোগে ইরানের নৈতিক পুলিশের হাতে গ্রেপ্তার হন মাহশা আমিনি। এরপর ১৬ সেপ্টেম্বর পুলিশি হেফাজতে তার মৃত্যু হয়। পরিবার ও বহু ইরানির দাবি, পুলিশের নির্যাতনে আমিনির মৃত্যু হয়েছে। যদিও পুলিশ এই দাবি প্রত্যাখ্যান করেছে। তবে আমিনির মৃত্যুর পরেই হাজার হাজার মানুষ ইরানজুড়ে বিক্ষোভে নামে। দেশটির ৮০টির বেশি শহরে ছড়িয়ে পড়ে এই বিক্ষোভ।

অনেক নারী বিক্ষোভকারী বিক্ষোভের সময় তাদের হিজাব খুলে পুড়িয়ে ফেলেন এবং তাদের চুলও কাটছেন। অনেকে আবার নারী, জীবন, মুক্তি বলে স্লোগান দিচ্ছিলেন।

এআরআই

 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ