• ঢাকা বৃহস্পতিবার
    ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ত্বকের নানা উপকারে টমেটোর ব্যবহার

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১, ০৯:৫৫ এএম

ত্বকের নানা উপকারে টমেটোর ব্যবহার

সিটি নিউজ ডেস্ক

ত্বক ভালো রাখতে বেশ কার্যকরী টমেটো। কেউ যদি নিয়মিত টমেটো ব্যবহার করে তাহলে ত্বকের যত্নে খুব বেশি কিছুর প্রয়োজন পড়বে না তার। রোদে পোড়া দাগ দূর করা, ব্রণ দূর করাসহ আরও অনেক উপকার করে থাকে পরিচিত এই সবজি। এখন সারা বছরই দেশে টমেটো পাওয়া যায়। তাই কেউ চাইলে ত্বকের যত্নে এটি সহজেই ব্যবহার করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক ত্বকের যত্নে টমেটোর উপকারিতা-

দূর করে মৃত কোষ

নানা কারণে আমাদের ত্বকে মৃত কোষ জমতে পারে। দূষণ, ধুলোবালি ইত্যাদি কারণে আমাদের ত্বক প্রচুর ময়লা ও তেল শোষণ করে। এর ফলে ত্বকের ছিদ্র আটকে যায়। সাধারণ উপায়ে পরিষ্কার করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। তখন প্রয়োজন পড়ে সঠিকভাবে এক্সফলিয়েট করার। টমেটোতে থাকে পর্যাপ্ত এনজাইম, যা এক্সফোলিয়েটর হিসেবে খুব ভালো কাজ করে। এক্সফোলিয়েট করার জন্য টমেটো পাল্প করে নিয়ে মুখে সরাসরি ঘষুন। কিছুক্ষণ পর পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন।

ব্রণ দূর করে

ব্রণের সমস্যা থাকে প্রায় সবার। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে এই সমস্যা খুব পরিচিত। ব্রণ তাড়াতে ব্যবহার করতে পারেন টমেটো। ত্বকের ব্রণ ও ফুসকুড়ি জাতীয় সমস্যা দূর করতে সাহায্য করে টমেটো। এটি অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যযুক্ত। এছাড়াও টমেটোতে আছে ভিটামিন এ এবং সি। এই দুই ভিটামিনও ব্রণ তাড়াতে কার্যকরী। 

ত্বকের তৈলাক্তভাব দূর করে

টমেটো আম্লিক হওয়ায় এটি ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এর পাশাপাশি ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করে। আপনি যদি ত্বকের তৈলাক্তভাব নিয়ে সমস্যায় ভুগে থাকেন তবে নিয়মিত ত্বকে টমেটো ব্যবহার করতে পারেন। এতে দ্রুত সমাধান মিলবে। ত্বক হবে সুন্দর।

দূর করে ব্ল্যাকহেডস

টমেটোর রয়েছে অ্যাসিডিক বৈশিষ্ট্য। তাই এটি ত্বকে ব্যবহার করলে তা ত্বকের অতিরিক্ত তেল ও জমে থাকা ময়লা দূর করে। এর ফলে সহজেই দূর হয় ব্ল্যাকহেডস। আপনিও যদি ব্ল্যাকহেডসের সমস্যায় ভুগে থাকেন তবে এখন থেকে ত্বকের যত্নে টমেটো ব্যবহার শুরু করুন।

বয়স ধরে রাখে

চেহারায় বয়সের ছাপ পড়তে বাধা দেয় টমেটো। এতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকে বলিরেখা পড়তে বাধা দেয়। এতে বয়স বাড়লেও চেহারায় তার ছাপ পড়ে না একদমই। টমেটো কোলাজেন এবং এলাস্টিনের গঠনকে উদ্দীপিত করে, ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে সাহায্য করে। ফলে ত্বক থাকে নরম।

ইফাত/নির্জন
আর্কাইভ