• ঢাকা শনিবার
    ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মাস্ক পরে কানে ব্যাথা, যেভাবে মিলবে সমাধান

প্রকাশিত: জুন ২৫, ২০২১, ১২:৩৩ পিএম

মাস্ক পরে কানে ব্যাথা, যেভাবে মিলবে সমাধান

সিটি নিউজ ডেস্ক

মহামারি নভেল করোনাভাইরাস আমাদের সকলের জীবনযাত্রার ধরন পাল্টে দিয়েছে। মানতে হচ্ছে বাড়তি সতর্কতা। স্বাভাবিক সময়ে যেসব জিনিসের গুরুত্ব এতদিন দিতে হয়নি সেগুলোই আজ নিত্য সঙ্গী। ঘরে থেকে অফিস, সবখানেই বদলেছে জীবনযাত্রা। বেড়েছে সামাজিক-শারীরিক দূরত্বও। 

করোনা সংক্রমণের শুরু থেকেই সচেতন ব্যক্তিরা ব্যবহার করছেন মাস্ক। ভাইরাসটির সংক্রমণ রোধে মাস্ক পরার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ছাড়া বারবার সাবান-পানি দিয়ে হাত ধোয়া বা স্যানিটাইজ করার তাগিদ দিচ্ছে সংস্থাটি। অনেকে আবার বাড়তি সতর্কতার জন্য হাত গ্লাভস ও ফেস গ্লাস ব্যবহার করছেন।

এদিকে দীর্ঘ সময় মাস্ক পরে থাকার কারণে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে সাধারণ মানুষ। বিশেষ করে দেখা দিচ্ছে কানের পেছনে ব্যথা। এমনকি কান লাল হওয়া এবং জ্বালাও হয়ে থাকে। এ ব্যথা থেকে মুক্ত হতে যা করতে হবে-

নো ইলাস্টিক মাস্ক :
করোনা এবং কানের ব্যথা এড়াতে নো এলাস্টিক মাস্ক ব্যবহার করতে পারেন। সাধারণত ইলাস্টিক দেয়া মাস্ক পরলেই কানে ব্যথা হয়। তাই কানের ব্যথা থেকে দূরে থাকতে নো ইলাস্টিক মাস্ক ব্যবহার করুন।

বরফ :
বাইরে থেকে বাড়ি ফেরার পর কানে বরফ লাগান। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা অনেকটাই কমে। বরফ লাগানোর পরে কানে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

ক্লিপ মাস্ক ব্যবহার করুন :
মেয়েরা এই কাজটি করতে পারেন। ক্লিপ মাস্ক পরার জন্য সবার আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের ইলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভেতর ঢুকিয়ে মাথার পেছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের ওপর ইলাস্টিকের চাপ পড়বে না।

ঘরে তৈরি মাস্ক ব্যবহার করুন : 
সাধারণত কেনা মাস্ক ব্যবহার করলে কানে ব্যথার সমস্যা বেশি হয়। তাই, কানের ব্যথা কমাতে আপনি ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করুন। কেনা মাস্কের দড়ি সাধারণত ইলাস্টিকের হয়, যার কারণে কানে ব্যথা এবং লালচেভাব দেখা দেয়। তাই কানের ব্যথা কমাতে ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন।

মামুন/সবুজ/এএমকে
আর্কাইভ