• ঢাকা শনিবার
    ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শিশুর মেধাশক্তি বাড়ে মা-বাবার আদরে

প্রকাশিত: জুলাই ৩০, ২০২১, ০৩:৫৭ পিএম

শিশুর মেধাশক্তি বাড়ে মা-বাবার আদরে

সিটি নিউজ ডেস্ক

প্রত্যেক বাবা-মা চান তার সন্তান মেধাবী হোক। উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ তথা বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করুক। সন্তানকে জন্মের পর থেকেই বাবা-মা তাদের লালন পালনে নিদারুণ কষ্ট করে থাকে। সন্তানদের উন্নত জীবনের জন্য এবং তাদেরকে সুস্থ, সুন্দর ও ভালো রাখতেই চলে তাদের যত সংগ্রাম। বাবা-মা সন্তানের জন্য সেরা আশীর্বাদ।

সায়েন্স ডেইলিতে এক গবেষণার তথ্য তুলে ধরে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বাবা-মায়ের আদরে শিশুর মেধাশক্তি বাড়ে। বাবা-মা বাচ্চাদের যত বেশি আলিঙ্গন করে বা জড়িয়ে ধরে, তত বেশি শিশু সন্তানের বুদ্ধির বিকাশ হয়।

জন্মগতভাবে প্রত্যেক শিশুই মেধাবী। তবে সবাই তার মেধার সঠিক ব্যবহার ও পরিচর্যা করতে পারে না।

যুক্তরাষ্ট্রের ওহিয়োর ন্যাশনাল চিলড্রেনস হাসপাতালের গবেষকরা জানিয়েছেন এমন তথ্য। সেখানকার এক গবেষণা দলের প্রতিবেদনে দেখা গেছে, স্বাবলম্বী, স্মার্ট হয়ে ওঠার জন্য বাচ্চাদের বড় হওয়ার সময় বাবা-মায়ের আদর খুবই জরুরি। যত বেশি বাবা-মা বাচ্চাদের আলিঙ্গন করে বা জড়িয়ে ধরে, তত বেশি সন্তানের বুদ্ধির বিকাশ হয়। 

গবেষণার জন্য তারা ১২৫ জন নবজাতককে বেছে নিয়েছিলেন। দেখা হয়েছিল আদরে তারা কীভাবে সাড়া দেয়। গবেষণায় দেখা যায় যে শিশুরা প্রেগন্যান্সির ফুল-টার্মে জন্মেছে, তারা প্রি-ম্যাচিউরড শিশুদের তুলনায় আদরে বেশি সাড়া দেয়।

গবেষণাতে আরও দেখা যায়, যারা বাবা-মা বা হাসপাতাল নার্সদের কাছে বেশি আদর পাচ্ছে, তাদের মস্তিষ্ক যেকোনো বিষয়ে তত তাড়াতাড়ি প্রতিক্রিয়া জানাচ্ছে।

সম্রাট/সবুজ/নির্জন
আর্কাইভ