• ঢাকা শুক্রবার
    ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জমে উঠেছে লা লিগার শিরোপা লড়াই

প্রকাশিত: মে ১১, ২০২১, ০৯:৩৬ এএম

জমে উঠেছে লা লিগার শিরোপা লড়াই

ক্রীড়া ডেস্ক

খেলা বাকি থাকলেও জার্মানের বুন্দেসলিগা আর ইতালির সিরি ‘আ’র শিরোপা এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে। ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) শিরোপাও প্রায় ছুঁয়ে ফেলেছে ম্যানচেস্টার সিটি।  কিন্তু এখনও সমীকরণের আবর্তে ঘুরপাক খাচ্ছে লা লিগার শিরোপা। মাত্র তিনটি করে ম্যাচ বাকি তবুও বলা যাচ্ছে না কে হচ্ছে স্প্যানিশ চ্যাম্পিয়ন। শিরোপা রেসে আছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ এবং অ্যাটলেটিকো মাদ্রিদ।

তিনটি দলই সমান ৩৫টি করে ম্যাচ খেলেছে। তবে ৭৭ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে টেবিলের শীর্ষে রয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। মাত্র দুই পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রিয়াল মাদ্রিদ। রিয়ালের সমান ৩৫ পয়েন্ট নিয়েও তৃতীয় অবস্থানে বার্সেলোনা। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় পয়েন্ট টেবিলে বার্সার উপরে জিদানের দল। অবস্থা এমন হয়েছে, যে কেউ ম্যাচে একটু ভুল করলেই প্রতিপক্ষ লাভবান হবে। তিনটি দলেরই বাকি রয়েছে তিনটি করে ম্যাচ। এখন তিনটি দলই যদি বাকি সব ম্যাচ জিতে যায়, তাহলে শিরোপা উঠবে অ্যাটলেটিকো মাদ্রিদের ঘরে। সেক্ষেত্রে দ্বিতীয় হবে রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনা হবে তৃতীয়।

লা লিগার নিয়ম অনুযায়ী দুই দলের পয়েন্ট সমান হলে শিরোপা নির্ধারণ হবে মুখোমুখি লড়াইয়ের হিসেবে। সেক্ষেত্রে সবার তিন দলের মধ্যে এগিয়ে রিয়াল মাদ্রিদ। কারণ লিগে মেসিদের বিপক্ষে দুটি ম্যাচই জিতেছে রিয়াল। পাশাপাশি অ্যাটলেটিকোর বিপক্ষে একটি জয় ও একটিতে ড্র করেছে জিদানের দল। 

রিয়াল মাদ্রিদের বাকি তিন ম্যাচে প্রতিপক্ষ গ্রানাডা, অ্যাটলেটিকো বিলবাও ও ভিয়ারিয়াল। এর মধ্যে খানিকটা কঠিন প্রতিপক্ষ হতে পারে গ্রানাডা। কারণ কয়েকদিন আগে মেসিদের হারিয়েছে তারা। সহজ প্রতিপক্ষ নয় বিলবাও। অপরদিকে ইউরোপার ফাইনালে নাম লিখিয়ে ফুটবল বিশ্বের নজর কাড়তে সমর্থ হয়েছে ভিয়ারিয়াল।

সমীকরণ অনুযায়ী চ্যাম্পিয়ন হতে চাইলে শেষ তিনটি ম্যাচই জিততে হবে অ্যাটলেটিকো মাদ্রিদকে। সেক্ষেত্রে রিয়াল এবং বার্সেলোনা যদি নিজেদের ম্যাচে ভুল করে বসে তাহলে অ্যাটলেটিকোর জন্য কাজটা আরও সহজ হয়ে যাবে। বাকি তিন ম্যাচে অ্যাটলেটিকোর প্রতিপক্ষ রিয়াল সোসিয়েদাদ,ওসাসুনা ও ভায়াদোলিদ।

বার্সেলোনার বাকি তিন ম্যাচে প্রতিপক্ষ হলো লেভান্তে, সেল্টা ভিগো ও এইবার। লেভান্তে ও পয়েন্ট টেবিলের তলানিতে থাকা এইবারের বিপক্ষে পরীক্ষাটা সহজ হলেও সেল্টা ভিগোর বিপক্ষে কঠিন পরীক্ষা দিতে হতে পারে মেসিদের। তাই শেষ পর্যন্ত কার ঘরে যাবে এ মৌসুমের লা লিগা শিরোপা তা এখনই বলা সম্ভব হচ্ছে না।

জেডআই/এএমকে
আর্কাইভ