• ঢাকা শনিবার
    ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের পতন

প্রকাশিত: মে ১৩, ২০২১, ০২:২০ পিএম

টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের পতন

ক্রীড়া ডেস্ক

হোম এবং অ্যাওয়ে, পরপর দুই টেস্ট সিরিজে হারার পর আইসিসি থেকে দুঃসংবাদ আসবে, এমনটাই প্রত্যাশা ছিল। কিন্তু সেটা যে ঈদুল ফিতরের ঠিক আগের দিন বৃহস্পতিবার (১৩ মে) আসবে তা হয়তো ভাবেনি খোদ ক্রিকেটাররাও। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক প্রকাশিত সবশেষ টেস্ট র‌্যাংকিংয়ে মোট পাঁচ পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। 

টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলতে গত মাসে শ্রীলঙ্কা সফরে যায় বাংলাদেশ দল। এই সিরিজের প্রথম ম্যাচটি হলেও দ্বিতীয় ম্যাচে ইনিংস ব্যবধানে হেরেছে মুমিনুল হকের দল। ফলে ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে স্বাগতিকরা। এর আগে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে আরও বাজে অবস্থা ছিল রাসেল ডোমিঙ্গোর শিষ্যদের। দুই ম্যাচই হেরে ক্যারিবীয়দের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছে মুমিনুলের দল। পরপর দুটি সিরিজ হারের মাসুল গুনতে হলো বাংলাদেশকে।

পাঁচ রেটিং পয়েন্ট হারিয়ে ৪৬ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। অন্যদিকে পাকিস্তানের কাছে সবশেষ সিরিজে হোয়াইটওয়াশ হলেও আট পয়েন্ট যোগ হয়েছে জিম্বাবুয়ের। ৩৫ পয়েন্ট নিয়ে দশ নম্বরে তারা।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট ভারত ও নিউজিল্যান্ড নিজেদের শীর্ষ দুই স্থান ধরে রেখেছে। সবশেষ আপডেটের সঙ্গে এক পয়েন্ট যোগ করে ১২১ নিয়ে সবার ওপরে রয়েছে ভারত। নিউজিল্যান্ডের যোগ হয়েছে দুই পয়েন্ট, তাদের রয়েছে ১২০। পাঁচটি মূল্যবান পয়েন্ট খুইয়ে চার নম্বরে নেমে গেছে অস্ট্রেলিয়া। তাদের রয়েছে ১০৯ পয়েন্ট। অন্যদিকে তিন পয়েন্ট পাওয়া ইংল্যান্ড ১০৯ পয়েন্ট নিয়ে রয়েছে তিন নম্বরে।

হাসিব/এএমকে
আর্কাইভ