• ঢাকা বুধবার
    ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মাত্র ২০ টেস্ট খেলে ভারতের সর্বকালের সেরা টেস্ট একাদশে পন্ত

প্রকাশিত: মে ২১, ২০২১, ১১:১৭ এএম

মাত্র ২০ টেস্ট খেলে ভারতের সর্বকালের সেরা টেস্ট একাদশে পন্ত

ক্রীড়া ডেস্ক

উইজডেন ইন্ডিয়া ভারতের সর্বকালের সেরা টেস্ট একাদশ নির্বাচন করেছে। আইসিসির সর্বকালের সেরা টেস্ট র‍্যাঙ্কিংয়ে ক্রিকেটারদের অবস্থানের ভিত্তিতে এই একাদশ গঠন করা হয়েছে। সেই একাদশে জায়গা পেয়েছেন মাত্র ২০ টেস্ট খেলা ঋষভ পন্ত। বিস্ময়করভাবে সেই দলে নেই দুই কিংবদন্তি সৌরভ গাঙ্গুলি ও মহেন্দ্র সিং ধোনি। ক্যারিয়ারে একজন ক্রিকেটারের সবচেয়ে বেশি রেটিং পয়েন্টের ভিত্তিতে সর্বকালের সেরা র‍্যাঙ্কিংয়ের তালিকা করেছে আইসিসি।

সেখান থেকে ভারতের সেরা পাঁচ ব্যাটসম্যান, সেরা উইকেটকিপার, সেরা অলরাউন্ডার ও সেরা চার বোলার বেছে নিয়েছে উইজডেন ইন্ডিয়া। 

আসুন দেখে নেই কারা কিভাবে সেই একাদশে সুযোগ পেলেন-

সুনীল গাভাস্কার : ভারত ছাপিয়ে ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ওপেনারদের একজন গাভাস্কার ভারতের জার্সিতে টেস্ট খেলেছেন ১২৫টি। তাতে ৫১.১২ গড়ে ১০ হাজার ১২২ রান সত্তর-আশির দশকে ভারতের ‘রান মেশিন’ গাভাস্কারের। তার ৩৪টির চেয়ে বেশি সেঞ্চুরি ইতিহাসে আর কোনো ওপেনারের নেই। ১০০টির বেশি টেস্ট খেলেছেন, এমন ওপেনারদের মধ্যে ৫০-এর বেশি গড় তিনি ছাড়া আছে শুধু অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেনের। ভারতের যে দুজন আইসিসির সর্বকালের সেরা র‍্যাঙ্কিংয়ে ৯১৬ পয়েন্ট পেয়েছেন, তাদের একজন গাভাস্কারের একাদশে তো থাকারই কথা।

রাহুল দ্রাবিড় : ভারতের হয়ে তিন নম্বর জায়গাটাকে নিজের বানিয়ে রেখেছিলেন রাহুল দ্রাবিড়। রানও করে গেছেন নিরলস। ১৬৪ টেস্ট, ৫২.৩১ গড়, ১৩ হাজার ২৮৮ রান, ৩৬টি সেঞ্চুরি...ভারতের অবিসংবাদিত কিংবদন্তিদের একজন দ্রাবিড়। টেস্টে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক দ্রাবিড়ের ডাবল সেঞ্চুরিও আছে পাঁচটি। যেসব দেশে সফরে গেছেন, প্রতিটিতেই অন্তত একটি করে সেঞ্চুরি আছে তার। এই কিংবদন্তির সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৮৯২।  

চেতেশ্বর পূজারা : ভারতের বর্তমান লাইনআপে দৃঢ়তার প্রতিশব্দ চেতেশ্বর। ৪৫-এর বেশি গড়, তিনটি ডাবল-সেঞ্চুরি আছে। পূজারার সেরা রূপটা দেখা গেছে ২০১৮-১৯ অস্ট্রেলিয়া সফরে। সেখানে ৭৪.৪২ গড়ে ৫২১ রান করা পূজারা সেবার আইসিসি র‍্যাঙ্কিংয়ের তিনে উঠে এসেছিলেন। সর্বোচ্চ ৮৮৮ রেটিং পয়েন্ট নিয়ে সর্বকালের সেরা একাদশে জায়গা পেয়েছেন তিনি।  

শচীন টেন্ডুলকার : ভারতের কোনো সর্বকালের সেরা একাদশ হবে আর তাতে ভারতের সর্বকালের সেরা ব্যাটসম্যান থাকবেন না, তা হয়? উইজডেন ইন্ডিয়ার একাদশে চার নম্বরে নামবেন টেন্ডুলকার, ২০০ টেস্টের ক্যারিয়ারে ১৫৯২১ রানের মধ্যে ১৩ হাজারের বেশি রানই টেন্ডুলকার করেছেন চার নম্বরে নেমে। ক্যারিয়ারে ৫৩.৭৮ গড়ে রান করে যাওয়া লিটল মাস্টার প্রতিটি টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে অন্তত ৪০ গড় রেখেছেন। দেশের মাটিতে তার গড় যেখানে ৫২.৬৭, বিদেশে সেটি ৫৪.৭৪। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে প্রথমবার উঠেছিলেন ১৯৯৪ সালে। তার সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৮৯৮।  

বিরাট কোহলি : সময়ের ক্রিকেটারদের মধ্যে সর্বকালের সেরাদের তালিকায় এখনই বিবেচিত হওয়ার মতো যে অল্প কজন ক্রিকেটার আছেন, ভারতের বর্তমান অধিনায়ক তাদের একজন। শুরু থেকেই আলো ছড়াতে থাকা ৯১ টেস্টের ক্যারিয়ারে ২৭ সেঞ্চুরিসহ ৭৪৯০ রান। গত দশকের দ্বিতীয় ভাগেই রানের বানটা বেশি এসেছে কোহলির ব্যাটে। ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে ৭টি ডাবল সেঞ্চুরি আছে তার। আইসিসির সর্বকালের সেরা র‍্যাঙ্কিংয়ের হিসাবে ভারতের সবচেয়ে বেশি রেটিং পাওয়া ব্যাটসম্যানও কোহলি। সর্বোচ্চ রেটিং ৯৩৭ পয়েন্ট থাকায় উইজডেন ইন্ডিয়া কোহলিকেই বানিয়েছে এ দলের অধিনায়ক।

ঋষভ পন্ত : গত ছয় মাসে চোখধাঁধানো সাফল্য তার। প্রথমে অস্ট্রেলিয়া সফরে ম্যাচ জেতানো ইনিংস, এরপর দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে। আইসিসির র‍্যাঙ্কিংয়ের সেরা দশের মধ্যে ঢোকা একমাত্র ভারতীয় উইকেটকিপার। এখনও তিন বছর হয়নি তার টেস্ট ক্যারিয়ার। এর মধ্যে এক ম্যাচে সবচেয়ে বেশি ডিসমিসাল (১১), টেস্টে দ্রুততম ১০০০ রান করা ভারতীয় উইকেটকিপারসহ বেশ কিছু রেকর্ড তার দখলে। এই মুহূর্তে র‍্যাঙ্কিংয়ে ৯ম তিনি। ৭৪৭ পয়েন্ট নিয়ে সেরা একাদশে জায়গা পেয়েছেন তিনি।  

কপিল দেব : ভারতের সর্বকালের সেরা অলরাউন্ডার কপিল দেব, এ নিয়ে বিতর্ক করার মানুষ পাওয়া যাবে না। র‍্যাঙ্কিংয়ে বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার হিসেবেই অবসর নিয়েছেন। যে চূড়ায় তিনি প্রথম উঠেছেন ১৯৯২ সালে। এর আগে ১৯৭৯ সালেই টেস্টে বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে উঠে গিয়েছিলেন কপিল। ১৩১ টেস্টের ক্যারিয়ারে তার ৪৩৪ উইকেটের চেয়ে বেশি এশিয়ার পেসারদের মধ্যে কেউ এখনও পাননি।

রবিচন্দ্রন অশ্বিন : ৭৮ টেস্টের ক্যারিয়ারটা ২০১৬ সালের পর থেকে আরও নতুন উচ্চতায় উঠছে নিয়মিত। টেস্টে ২৫০ উইকেট, ৩০০ উইকেট কিংবা ৩৫০ উইকেট—তিন মাইলফলকেই দ্রুততম ডানহাতি অফ স্পিনার। ২০১৫ সালের পর থেকে তার বোলিং গড় (প্রতি উইকেটের পেছনে গড়ে কত রান খরচ করছেন) ২৮-এর বেশি যায়নি। টেস্টে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অশ্বিন প্রথম উঠেছেন ২০১৩ সালে। ব্যাট হাতে পাঁচটি সেঞ্চুরিও আছে তার। বোলার হিসেবে এই স্পিনারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৯০৪। আর অলরাউন্ডার হিসেবে তার সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৪৯২।   

রবীন্দ্র জাদেজা : ভারতের অলরাউন্ডারদের মধ্যে এ সময়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে তিনি। বিশ্বজুড়ে অলরাউন্ডারদের টেস্ট র‍্যাঙ্কিংয়ের চূড়ায় প্রথমবার উঠেছেন ২০১৭ সালে। সে বছর বোলারদের র‍্যাঙ্কিংয়েও শীর্ষে উঠেছিলেন। ৫১ টেস্টে ২২০ উইকেটের মধ্যে ১৫৭টিই জাদেজা নিয়েছেন নিজেদের মাঠে। সর্বোচ্চ ৮৯৯ রেটিং পয়েন্ট নিয়ে সেরা একাদশে জায়গা পেয়েছেন জাদেজা।  

অনিল কুম্বলে : ভারতের ম্যাচ জেতানো বোলারদের মধ্যে সেরাদের একজন অনিল কুম্বলে। টেস্ট ইতিহাসে ইনিংসে ১০ উইকেট নেয়া দুই বোলারের একজন কুম্বলে, ১৩২ টেস্টের ক্যারিয়ারে তার ৬১৯ উইকেট ভারতের হয়ে টেস্টে সবচেয়ে বেশি। ১৯৯২ থেকে ২০০৭ পর্যন্ত সময়ে প্রতি মৌসুমেই অন্তত একবার ইনিংসে ৫ উইকেট পেয়েছেন কুম্বলে। তার সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৮৫৯।  

যশপ্রীত বুমরা : এখন পর্যন্ত মাত্র ১৯ টেস্ট খেলেছেন বুমরা। তার উইকেট সংখ্যা ৮৮টি। কিন্তু এই মুহুর্তে যশপ্রীত বুমরাকে ছাড়া ভারতীয় দলের বোলিং আক্রমণ চিন্তা করা কঠিন। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় ইনিংসে পাঁচ উইকেটের কীর্তি আছে তার। টেস্ট হ্যাটট্রিক করা তিন ভারতীয়র একজনও তিনি। সর্বোচ্চ ৮৩৫ রেটিং পয়েন্ট নিয়ে ভারতের সর্বকালের সেরা একাদশে জায়গা পেয়েছেন তিনি।  

জেডআই/সবুজ
আর্কাইভ