• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আমেরিকায় রফতানি হচ্ছে নীলফামারীর কাজু বাদাম

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২১, ০১:০৪ পিএম

আমেরিকায় রফতানি হচ্ছে নীলফামারীর কাজু বাদাম

নীলফামারী প্রতিনিধি

দেশের কাজু বাদাম গুণগত মানসম্পন্ন হওয়ায় বৈদেশিক বাজারে চাহিদা বাড়ছে। এরই মধ্যে আমেরিকায় রফতানি করা হচ্ছে নীলফামারীতে প্রক্রিয়াজাত হওয়া কাজু বাদাম।

সূত্র জানায়, বাংলাদেশের বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটিতে কাজু বাদামের চাষ করা হয়। সেখান থেকে কাঁচামাল এনে প্রক্রিয়াজাত করা হচ্ছে নীলফামারীতে। সদরের ইটাখোলার চিনিকুটি গ্রামে ‘জ্যাকপট ক্যাসুনাটস ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের কারখানায় কাজু বাদাম প্রক্রিয়াজাতকরণ করা হয়। আর এখানকার বাদাম রফতানি করা হয় আমেরিকাসহ ইউরোপের বিভিন্ন দেশে।

নীলফামারীর এই কারখানায় প্রতি মাসে ৪২ টন কাঁচামাল প্রক্রিয়াজাত করে ৭ মেট্রিক টন কাজু বাদাম উৎপাদন করা হয়। কাঁচামালের জোগান কম হওয়ায় এখানে স্বয়ংক্রিয় যন্ত্রের ব্যবহার করা হচ্ছে না। স্থানীয় নারী শ্রমিকরা ওই প্রক্রিয়াজাতকরণের কাজটি করছেন। নিয়মিত ৭৫ জন শ্রমিক কাজ করেন।

জ্যাকপট ক্যাসুনাটস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইবনুল আরিফুজামান বলেন, আমাদের কারখানায় প্রতি মাসে ৪২ মেট্রিক টন কাঁচামাল (খোসাসহ বাদাম) প্রক্রিয়াজাত করে সাত মেট্রিক টন কাজু বাদাম উৎপাদন করা হয়।

তিনি আরও বলেন, কাজু বাদামের চারা রোপণের ২ থেকে ৩ বছরের মধ্যে ফলন আসতে শুরু করে। এই অঞ্চলেও এর চাষ পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। এই কারখানার কারণে এলাকার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

টিআর/ডাকুয়া

আর্কাইভ