• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

রংপুরের ১৮ ইউপিতে চলছে ভোটগ্রহণ

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১, ০৫:০১ পিএম

রংপুরের ১৮ ইউপিতে চলছে ভোটগ্রহণ

রংপুর ব্যুরো

রংপুরের দুই উপজেলা পীরগাছা পীরগঞ্জের ১৮টি ইউপিতে ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকাল ৮টা থেকে শুরু হওয়া বিরতিহীন ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সকাল ৯টার দিকে পীরগঞ্জের কাবিলপুর ইউনিয়নের ছোট কুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দেখা যায় ভোটারদের দীর্ঘ লাইন। কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে ভোট দিতে দেখা যায় ভোটারদের।

ভোটকেন্দ্রের বাইরে কথা হয় ফরিদা বেগম নামে এক ভোটারের সঙ্গে। তিনি বলেন,' হামার কাম আছে বাহে, তাই সকাল সকাল এসে ভোট দিয়া গেইনো।

আরেক ভোটার রবিউল মিয়া বলেন, 'সকালে লাইনোত দাঁড়িয়া থাকি ভোট দিনু। অনেক ভালোভাবে ভোট দিনো। ভিতরের পরিবেশ সুন্দর। বাইরোত শুধু এখনা ভিড় লাগি আছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, দুই উপজেলার মধ্যে পীরগাছা উপজেলার ইউপিতে চেয়ারম্যান পদে ৪৩ জন, সদস্য নারী (সংরক্ষিত) আসনে ১২০ জন সাধারণ সদস্য পুরুষ পদে ৩৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইউপি হচ্ছে পারুল, ইটাকুমারী, অন্নদানগর, ছাওলাতাম্বুলপুর, পীরগাছা, কৈকুড়ি কান্দি।

৮টি ইউপিতে মোট ভোটার সংখ্যা লাখ ৩৯ হাজার ২৯৯ জন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা লাখ ১৭ হাজার ৯৩৩ জন আর নারী ভোটারের সংখ্যা লাখ ২১ হাজার ৩৬৬ জন। এবং এই উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১১৭টি। ভোটদানের কক্ষ রয়েছে ৬২৩টি।

অপরদিকে পীরগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৪ জন, সদস্য নারী (সংরক্ষিত) আসনে ১৩৬ জন, সাধারণ সদস্য ৪২২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১০ ইউপি হচ্ছে চৈত্রকোল, ভেন্ডাবারী, বড় দরগা, কুমেদপুর, মদনখালী, টুকুরিয়া, শানেরহাট, পাঁচগাছি, চতরা কাবিলপুর।

পীরগঞ্জের ১০ ইউপিতে মোট ভোটারের সংখ্যা লাখ ৯৫ হাজার ৮২ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা হচ্ছে ৯৭ হাজার ৯৪৩ জন। আর নারী ভোটারের সংখ্যা ৯৭ হাজার ৮৫৯ জন। এবং মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৯৯টি ভোটদানের কক্ষ ৫৭০টি।

জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন জানান, নির্বিঘ্নে ভোট দেয়ার জন্য পীরগাছা উপজেলায় জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। অপরদিকে পীরগঞ্জ উপজেলায় জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

তিনি আরও জানান, দুই উপজেলায় জন করে অতিরিক্ত জেলা প্রশাসক থাকছেন। প্রতিটি ভোটকেন্দ্রে ২২ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন। এর মধ্যে জন উপ-পরিদর্শকের নেতৃত্বে থাকবে জন পুলিশ ১৭ জন আনসার সদস্য। প্রতিটি ইউনিয়নে জন এডিশনাল এসপির নেতৃত্বে  পুলিশের মোবাইল টিম, ৩টি ইউনিয়নে স্ট্রাইকিং ফোর্স। দুই উপজেলায় ্যাবের ৩টি টিমও নিয়োজিত আছে। অপরদিকে উপজেলায় প্লাটুন করে বিজিবির সদস্যরা কাজ করছেন বলেও জানান তিনি

নূর/ডাকুয়া

আর্কাইভ