• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

হাতি ধরতেও লাখ লাখ টাকা

প্রকাশিত: মার্চ ৩, ২০২২, ০১:৪২ এএম

হাতি ধরতেও লাখ লাখ টাকা

লালমনিরহাট প্রতিনিধি

প্রবাদে আছে ‘হাতি মরলেও লাখ টাকা।’ তবে হাতি ধরতেও লাখ লাখ টাকা খরচ করতে হয়- তার প্রমাণ মিলেছে লালমনিরহাটে। দেশের উত্তরের এই জেলায় সার্কাসে আসার পর অশান্ত হয়ে যাওয়া একটি হাতিকে নিয়ন্ত্রণে আনতে প্রায় ৪ লাখ টাকা খরচ হয়েছে।    

হাতি ধরে শান্ত করতে হেলিকপ্টার ভাড়া, চিকিৎসক সম্মানী, ওষুধ কেনাসহ বিভিন্ন খাতে এ টাকা ব‌্যয় হয়েছে বলেন জানান দি লাইনস সার্কাসের স্বত্বাধিকারী নিরঞ্জন সরকার।

 

দি লাইনস সার্কাসের স্বত্বাধিকারী নিরঞ্জন সরকার বলেন, ‘হেলিকপ্টার ভাড়া, চিকিৎসক সম্মানী, ওষুধ কেনাসহ বিভিন্ন খাতে প্রায় ৪ লাখ টাকা খরচ হয়েছে।সম্পূর্ণ টাকা আমরা খরচ করেছি। আয়োজকদের সঙ্গে আলাপ-আলোচনা করে তাদের কাছে খরচ নেয়া হবে।’

 

উদ্ধারের পর ২ মার্চ বুধবার শান্ত হয়ে যাওয়া ওই হাতিকে ট্রাকে তুলে সিরাজগঞ্জে পাঠান নিরঞ্জন সরকার। দুপুরে লালমনিরহাট বঙ্গবন্ধু কলোনি মাঠ থেকে ট্রাকে তোলা হয় হাতিটিকে। এ সময় হাতিটি এলাকাবাসীকে সালাম দিয়ে চোখের পানি ফেলে। এ দৃশ্য দেখে অনেকেই কেঁদে ফেলেন। 

 

এর আগে গত সোমবার সকালে লালমনিরহাটে হস্ত কুটির শিল্প পণ্য মেলায় আনা হাতিটি হঠাৎ করে পায়ের শিকল ছিঁড়ে বেরিয়ে জেলা শহরের সাহেব পাড়ায় তাণ্ডব শুরু করেছিল। পরে গত মঙ্গলবার  দুপুরে হেলিকপ্টারযোগে বন্যপ্রাণী বিশেষজ্ঞ ড. তপন কুমার দে-র নেতৃত্বে ৩ সদস্যের একটি টিম এসে হাতিটিকে ২৭ ঘণ্টা পর ট্র্যাঙ্কুলাইজার যন্ত্রের মাধ্যমে অচেতন করে নিয়ন্ত্রণ করেছে। এতে অবসান হয় এক শ্বাসরুদ্ধকর পরিস্থিতির। এ দিকে হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ক্ষতিপূরণ দাবি করেছে।

 

কেজেড/ডা

আর্কাইভ