• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

‘মাদক মামলায়’ স্যামসাং-প্রধান জরিমানা গুনলেন

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১, ১০:১৩ পিএম

‘মাদক মামলায়’ স্যামসাং-প্রধান জরিমানা গুনলেন

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং গ্রুপের প্রধান জে ইয়ং লি মাদক গ্রহণের মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। তাকে বিশাল অংকের জরিমানা গুনতে হয়েছে। সিউলের কেন্দ্রীয় আদালত লিকে ৭০ মিলিয়ন উয়ন (৫৯ হাজার ৪৬২ ডলার) জরিমানা করেছেন।

২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত বেশ কয়েকবার প্রোপোফল সিডেটিভ অ্যানেসথেসিয়া নামে এক প্রকার মাদক নেন জে ইয়ং লি। এ ঘটনায় সিউলের আইন অনুযায়ী ওই মাদকের সঙ্গে জড়িত প্রশাসনকেও দায়ী করা হচ্ছে।

আদালতের প্রসিকিউটর জানান, লি ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত বহুবার তার স্কিন ট্রিটমেন্টের জন্য প্রোপোফল ব্যবহার করেন। তবে তার আইনজীবীর দাবি, যখন লির বাবা হাসপাতালে ছিলেন এবং মামলা চলছিল তখন তার মানসিক চিকিৎসার জন্য এটি নেওয়া হয়েছিল।

২০ মাস জেলে থাকার পর গত আগস্টে ‘জাতীয় অর্থনীতির স্বার্থে’ প্যারোলে মুক্তি পান স্যামসাং-প্রধান। ঘুষ ও দুর্নীতির দায়ে কারাগারে ছিলেন তিনি।

চলতি বছর জানুয়ারিতে সাজা হওয়ার পর ২০৭ দিন জেল খাটেন দক্ষিণ কোরিয়ার অন্যতম ধনী জে ইয়ং লি। স্যামসাং ও লির বিরুদ্ধে অভিযোগ ছিল, সরকারি সুবিধা পেতে তৎকালীন প্রেসিডেন্ট পার্ক গিউন হাইর বন্ধু চোই সুন শিল পরিচালিত সরকারি অলাভজনক প্রতিষ্ঠানে ৪৩ বিলিয়ন অনুদান দেন তিনি। এ পরিপ্রেক্ষিতে পার্লামেন্টে প্রেসিডেন্ট পার্ককে অভিশংসনের পক্ষে ভোট পড়ে। যদিও লি ও স্যামসাং গ্রুপ বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছিল।

২০০৯ সালে পপসম্রাট মাইকেল জ্যাকসনও প্রোপোফলের অতিরিক্ত ডোজ নিয়ে মারা যান।

 

শামীম/ডাকুয়া

আর্কাইভ