• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

অ্যাস্ট্রাজেনেকা টিকার ৬০ মিলিয়ন ডোজ ছাড়বে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২১, ০৩:৪২ পিএম

অ্যাস্ট্রাজেনেকা টিকার ৬০ মিলিয়ন ডোজ ছাড়বে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৬০ মিলিয়ন করোনার টিকার ডোজ ছাড়বে মার্কিন যুক্তরাষ্ট্র। টিকাগুলো সহজলভ্য হলেই এমনটি করবে বাইডেন প্রশাসন। সোমবার (২৬ এপ্রিল) হোয়াইট হাউস থেকে এমনই তথ্য জানানো হয়েছে।

হোয়াইট হাউস থেকে জানানো হয়, খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) থেকে অনুমতি পেলেই অ্যাস্ট্রাজেনেকার এক কোটি টিকা ছাড়া হবে। আরও ৫০ মিলিয়ন ডোজ উৎপাদনের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের মুখপাত্র যেন সাকি বলেন, ছাড়ার আগে এফডিএ টিকার মান চেক করবে। কোন দেশ আগে টিকা পাবে, পরে এর বিশদ আলোচনা করা হবে। আমরা এখন পরিকল্পনাতে আছি।

মার্কিন যুক্তরাষ্ট্রে অধিক আকারে টিকার মজুদ রয়েছে। তবে দেশটির কর্তৃপক্ষ সাধারণ মার্কিনীদের এটি ব্যবহারে এখনও অনুমতি দেয়নি। সব কিছু যাচাই-বাছাইয়ের পরেই যুক্তরাষ্ট্র টিকাগুলো ছাড়া হবে। টিকা মজুদ করে রাখায় বাইডেন প্রশাসনের সমালোচনা করছেন সমালোচকরা।

গত মাসে মেক্সিকো ও কানাডাকে অ্যাস্ট্রাজেনেকার ৪০ লাখ টিকা দেয়ার প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর ভারতীয় টিকা নির্মাতাদের কাঁচামাল সরবারহ করার ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন। দক্ষিণ এশিয়ার দেশটির বিপর্জয়কর সংক্রমণের বিরুদ্ধে লড়তে এমনটা করেছে তারা।

এএএম/এএমকে
আর্কাইভ