• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

পার্সেল বোমায় আহত হলেন রুশ দূতাবাসের সিনিয়র কূটনৈতিক

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০৫:৩২ পিএম

পার্সেল বোমায় আহত হলেন রুশ দূতাবাসের সিনিয়র কূটনৈতিক

আন্তর্জাতিক ডেস্ক

আকস্মিক একটি পার্সেল বোমা বিস্ফোরনে রুশ দূতাবাসের এক কূটনৈতিক আহত হয়েছেন। রাজধানী বাংগিতে মস্কোর দূতাবাসে  এ হত্যার চেষ্টা চলে। দিমিত্রি সিতি নামের ওই কূটনীতিককে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত কূটনৈতিক রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বিশ্বজুড়ে পরিচালিত রুশ সংস্কৃতি কেন্দ্রের একটি শাখার প্রধান।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে অবস্থিত রাশিয়ার দূতাবাসে দিমিত্রির হাতে সরাসরি ওই বোমাবাহী পার্সেলটি পাঠানো হয়। এই ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে আখ্যায়িত করেছে দেশটির সরকার। সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের সরকারের সঙ্গে রাশিয়ার সুসম্পর্ক রয়েছে। তবে এই সম্পর্কের প্রেক্ষিতে প্রায়ই হত্যার হুমকি পেতেন দিমিত্রি ও তার পরিবার।

জানা গেছে, বর্তমানে আশঙ্কামুক্ত রয়েছেন তিনি। কয়েক বছর ধরেই অস্থির অবস্থা বিরাজ করছে আফ্রিকার এ দেশটিতে। ২০২০ সাল থেকে রুশ নাগরিকদের সেখানে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছিল রাশিয়া। দেশটির নিরাপত্তা পরিস্থিতির উন্নয়নে সরকারকে সাহায্য করে চলেছে রাশিয়া সরকার। দেশটির সেনাদের প্রশিক্ষণও দেয় রাশিয়া।

 

১৯৬০ সাল পর্যন্ত সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ফ্রান্সের অধীনে ছিল। এখন দেশটির উপর মস্কোর এমন প্রভাব মেনে নিতে পারছে না প্যারিস। গত মাসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন আফ্রিকা মহাদেশে রাশিয়ার প্রভাব বৃদ্ধিকে ‘আগ্রাসী’ বলে আখ্যায়িত করেছেন।

 

 

এনএমএম/এএল

আর্কাইভ