• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

লাইব্রেরি থেকে ধার নেয়া একটি বই ১০০ বছর পর ফেরত এসেছে

প্রকাশিত: মে ২৭, ২০২৩, ০৮:৩২ পিএম

লাইব্রেরি থেকে ধার নেয়া একটি বই ১০০ বছর পর ফেরত এসেছে

আন্তর্জাতিক ডেস্ক

লাইব্রেরি থেকে ধার নেয়া একটি বই ১০০ বছর পর ফেরত এসেছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সেন্ট হেলেনা পাবলিক লাইব্রেরিতে ঘটেছে অদ্ভূত এ ঘটনা। খবর দ্য গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ান জানায়, ফেরত আসা বইটির নাম ‘এ হিস্ট্রি অব দ্য ইউনাইটেড স্টেটস’। লেখক মার্কিন ইতিহাসবিদ বেনসন লসিং। বইটি ১৮৮১ সালে প্রকাশিত হয়েছিল।

বইটি সেন্ট হেলেনা পাবলিক গ্রন্থাগার থেকে নেয়া হয়েছিল। ফেরত দেয়ার কথা ছিল ২১ ফেব্রুয়ারি ১৯২৭ সাল। কিছুদিন আগেই বইটি ফেরত দেয়া হয়েছে। যিনি বইটি ফেরত দিতে আসেন, তিনি তার পরিচয় না দিয়েই বইটি লাইব্রেরির ফ্রন্ট ডেস্কে রেখে চলে যান।


পরে লাইব্রেরির কর্মকর্তারা তার পরিচয় খুঁজে বের করেন। বই ফেরত দেয়া ব্যক্তির নাম পেরি। পেরি জানান, তার প্রয়াত স্ত্রীর বইয়ের পুরোনো একটি বাক্সে বইটি পেয়েছেন তিনি। তার ধারণা, তার স্ত্রীর দাদা জন ম্যাককরমিক লাইব্রেরিটির সদস্য ছিলেন এবং তিনিই বইটি ধার নিয়েছিলেন।

ওই লাইব্রেরির ডিরেক্টর ক্রিস ক্রাইডেন জানান, বইটি ধার নেয়ার সময় নিয়ম ছিল নির্ধারিত সময়ের পর বই ফেরত দিলে প্রতিদিনের জন্য পাঁচ সেন্ট দিতে হতো। সেই হিসাবে তার জরিমানা দাঁড়ায় ১ হাজার ৭৫৬ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ১ লাখ ৮৮ হাজার ২৫০ টাকা। সৌভাগ্যক্রমে ২০১৯ সাল থেকে বই দেরি করে ফেরত দেয়ার জন্য জরিমানা উঠিয়ে নেয়া হয়েছে। তাই যিনি বইটি ফেরত দিয়েছেন, তার কোনো জরিমানা হয়নি।


এডিএস/

আর্কাইভ