• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

কাখোভকা বাঁধ ধ্বংস: সুপেয় পানির সংকটে ইউক্রেনবাসী

প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০৭:৪৯ পিএম

কাখোভকা বাঁধ ধ্বংস: সুপেয় পানির সংকটে ইউক্রেনবাসী

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের খেরসনে নোভা কাখোভকা বাঁধ ধ্বংসের পর অঞ্চলটিতে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে কর্তৃপক্ষের কাছ থেকে পর্যাপ্ত ত্রাণ পাচ্ছেন না বলে অভিযোগ জানিয়েছেন খেরসনের বাসিন্দারা। খবর এপির।

ইউক্রেনের খেরসনে নোভা কাখোভকা বাঁধ ভেঙে বন্যা সৃষ্টি হয়েছে। এতে অন্তত চার হাজার ঘরবাড়ি ডুবে গেছে। বন্যাদুর্গত এলাকা থেকে প্রায় ৫ হাজার ৮ শতাধিক বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু এখনো ওই অঞ্চলে আটকে রয়েছেন কয়েক হাজার বাসিন্দা। এরই মধ্যে অঞ্চলটিতে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে । পানি পান করতে পারছেন না কয়েক হাজার ইউক্রেনীয়।

শুধু বিশুদ্ধ পানি নয়, খাবারের অভাবেও রয়েছেন খেরসনের বাসিন্দারা। এ অবস্থার মধ্যেই পর্যাপ্ত ত্রাণসহায়তা না পাওয়ারও অভিযোগ তুলেছেন তারা।

তবে ইউক্রেনের জরুরি বিভাগ জানিয়েছে, বন্যার পানিতে আটকে থাকা বাসিন্দাদের উদ্ধারে চেষ্টা চলাচ্ছেন তারা।
 


এদিকে বাঁধ ভাঙার কারণে ইউক্রেনের কৃষি উৎপাদনে দীর্ঘমেয়াদি প্রভাব পড়বে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

গত মঙ্গলবার (৬ জুন) রাশিয়ার অধিকৃত খেরসনের নোভা কাখোভকা বাঁধ আংশিক গুঁড়িয়ে যায়। এই বাঁধ ভাঙা নিয়ে একে অন্যকে পাল্টাপাল্টি দোষারোপ করছে রাশিয়া-ইউক্রেন।

এদিকে খেরসনে বাঁধ হামলা নিয়ে পাল্টাপাল্টি দোষারোপের মধ্যেই রাশিয়ার ভরোনেজ অঞ্চলে ড্রোন হামলা হয়েছে। এতে তিনজন আহত হয়েছেন। একইসঙ্গে ইউক্রেনের দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি করেছে মস্কো। তবে হামলার দায় অস্বীকার করেছে কিয়েভ।
 
ইউক্রেনজুড়ে জোরালো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনীও। ওডেসায় রাশিয়ার রাতভর ড্রোন হামলায় শনিবার শিশুসহ বেশ কয়েকজন হতাহত হয়েছেন বলে জানিয়েছেন অঞ্চলটির গভর্নর। এ ছাড়া রাশিয়ার আটটি সাহেদ ড্রোন ও দুটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেন।


এডিএস/

আর্কাইভ