• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

আফগানিস্তানে সব রাজনৈতিক দল ‘নিষিদ্ধ’ করল তালেবান

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩, ০৭:৩৭ পিএম

আফগানিস্তানে সব রাজনৈতিক দল ‘নিষিদ্ধ’ করল তালেবান

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে রাজনৈতিক দলগুলোর সব ধরনের কার্যক্রম নিষিদ্ধের ঘোষণা দিয়েছে তালেবান সরকার। বুধবার (১৬ আগস্ট) তালেবান প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটিতে কার্যকর শরিয়াহ আইনের পরিপন্থি হওয়ায় রাজনৈতিক দলগুলোর কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) পাকিস্তানভিত্তিক সংবাদ মাধ্যম দ্য ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তালেবান সরকারে অন্তর্বর্তীকালীন বিচারমন্ত্রী শেখ মৌলভী আব্দুল হাকিম শারায়ে কাবুলে তার মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলন এ ঘোষণা দেন।

তিনি বলেন, দেশে রাজনৈতিক দলগুলোর কার্যক্রম পুরোপুরি বন্ধ থাকবে। কারণ শরিয়াহ আইনে রাজনৈতিক দলগুলোর কোনো বৈধ অবস্থান ও স্বীকৃতি নেই। জাতীয় স্বার্থ রক্ষাও রাজনৈতিক দলগুলোর কোনো ভূমিকা নেই। এমনকি নাগরিকেরাও এসব দলের কার্যক্রম পছন্দ করে না।

বিশ্লেষকরা বলছেন, এই ঘোষণা এটাই প্রমাণ করে যে, আফগানিস্তানে বহুপক্ষীয় রাজনৈতিক চর্চা চিরদিনের জন্য বন্ধ করতে চায় তালেবান। একইসঙ্গে রাষ্ট্রীয় ক্ষমতায় একচেটিয়া অধিকার ধরে রাখার পক্ষে তারা।

দুই দশকের যুদ্ধ শেষে ২০২১ সালে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সেনাদের সরিয়ে নেয়ার পর বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে ক্ষমতা দখল করে সশস্ত্রগোষ্ঠী তালেবান। এখন পর্যন্ত কোনো দেশই তালেবান সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি। রাষ্ট্রীয় ক্ষমতায় বসার দ্বিতীয় বার্ষিকী উদযাপনের ঠিক পর দিন এমন ঘোষণা দিয়েছে তালেবান সরকার।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ