• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

৫ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩, ০৬:২৩ পিএম

৫ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক জরিপে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালের নির্বাচনে বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন। তবে প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাচনি প্রচারণা দল সোমবার বলেছে, এ নিয়ে তারা উদ্বিগ্ন নয়।

খবরে বলা হয়েছে, জরিপে ভোটাররা বাইডেনের বয়স এবং অর্থনীতি নিয়ে তাদের দীর্ঘদিনের উদ্বেগের কথা উল্লেখ করেছেন। তা ছাড়া ইসরাইল ও হামাসের মধ্যে সাম্প্রতিক সংঘাত নিয়ে নতুন উদ্বেগের কথাও উল্লেখ করেছেন তারা।

বাইডেনের নির্বাচনি প্রচারণা থেকে ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক বিবৃতিতে হোয়াইট হাউসের সহকারী প্রেস সেক্রেটারি কেভিন মুনোজ বলেন, ‘২০২৪ সালে আমরা মাথা নিচু করে নিজেদের কাজ করে জিতব, নির্বাচন নিয়ে উদ্বিগ্ন হয়ে নয়।’

নিউইয়র্ক টাইমস/সিয়েনা কলেজের জরিপে বলা হয়েছে— অ্যারিজোনা, জর্জিয়া, মিশিগান, নেভাদা ও পেনসিলভানিয়া— এই ছয়টি সুইং স্টেটের মধ্যে পাঁচটিতে বাইডেনকে পরাজিত করবেন ট্রাম্প। জরিপে আরও দেখা গেছে, উইসকনসিনে এগিয়ে আছেন বাইডেন।

জরিপকারীরা স্বাভাবিক ইস্যুগুলোর দিকে নজর দিয়েছেন। যেমন— গর্ভপাত, গণতন্ত্র সংরক্ষণ, অর্থনীতি, জাতীয় নিরাপত্তা এবং অভিবাসন। তবে ভোটাররা ইসরাইল-হামাস সংঘাত মোকাবিলায় বাইডেনের আচরণকে কীভাবে দেখছেন সেটিও আমলে নিয়েছেন তারা।

শনিবার হাজার হাজার বিক্ষোভকারী ইসরাইল-হামাস ইস্যুতে তাদের অনুভূতি স্পষ্ট করেছেন। হোয়াইট হাউসের গেটে জড়ো হয়ে ইসরাইলের প্রতি বাইডেনের সমর্থনে তারা তাদের অসন্তোষ প্রকাশ করেছেন।

এদিকে, বাইডেন ও তার প্রশাসন কিভাবে আমেরিকানদের জীবনযাত্রার উন্নতি করেছে তা নিয়ে প্রচার চালাচ্ছেন। সোমবার নিজের রাজ্য ডেলাওয়্যারে তিনি আটলান্টিক সমুদ্রতীরে ১৬০০ কোটি ডলারের সাহায্য প্রচেষ্টার কথা ঘোষণা করেন।

অপরদিকে ট্রাম্প সোমবার নিউইয়র্কে এক জালিয়াতি মামলায় হাজিরা দেওয়ার সময় তার বিরুদ্ধে চারটি পৃথক এখতিয়ারে ৯১টি অপরাধের অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন।

তবে জরিপ বিশেষজ্ঞ মার্ক মেলম্যান ও রাষ্ট্রবিজ্ঞানী টড বেল্টের মতো কেউ কেউ এই জরিপ নিয়ে প্রশ্ন তুলেছেন।

এমন সময় এই জরিপটি এলো যখন চলতি সপ্তাহে আমেরিকানরা রাজ্য ও স্থানীয় প্রতিনিধি নির্বাচন এবং ব্যালট উদ্যোগ নিয়ে ভোট দিচ্ছে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ