• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

দাম কমল এলপি গ্যাসের

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩, ১২:০০ এএম

দাম কমল এলপি গ্যাসের

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিইআরসি প্রতি মাসের প্রথম সপ্তাহে এলপি গ্যাসের মূল্য নির্ধারণ করে থাকে। তবে বাস্তবতা হলো, বিইআরসির নির্ধারণ করে দেওয়া দামে সারা দেশের কোথাও এলপি গ্যাস বিক্রি হয় না। তবে স্থানভেদে ১২ কেজি এলপি গ্যাসের দাম দেড়শ’ থেকে দুই শ’ টাকা বেশি নেয়া হয়ে থাকে।

১২ কেজির এলপি গ্যাসের সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪২২ টাকা। গত মাসে তা ছিল ১ হাজার ৪৯২ টাকা। সে হিসাবে ১২ কেজির এলপি গ্যাসের দাম কমল ৭৬ টাকা। আজ বৃহস্পতিবার থেকেই এ দাম কার্যকর হয়েছে।

এখন থেকে প্রতিকেজি এলপি গ্যাসের দাম ভোক্তা পর্যায়ে ১১৮ টাকা ৫৪ পয়সা ঠিক করা হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

প্রতি মাসের প্রথম সপ্তাহে বিইআরসি এলপি গ্যাসের মূল্য নির্ধারণ করে থাকে। তবে বাস্তবতা হলো, বিইআরসির বেঁধে দেয়া দামে সারা দেশের কোথাও এলপি গ্যাস বিক্রি হয় না। বাস্তবে ১২ কেজি এলপি গ্যাসের দাম স্থানভেদে দেড়শ’ থেকে দুই শ’ টাকা বেশি নেয়া হয়ে থাকে।

দাম কমেছে অটো গ্যাসেরও। প্রতি ইউনিট অটো গ্যাস এখন থেকে বিক্রি হবে ৬৬ টাকা ৬২ পয়সা। এর আগে প্রতি ইউনিট অটো গ্যাসের দাম ছিল ৬৯ টাকা ৭১ পয়সা।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়ে গেছে।
 

আর্কাইভ