• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

বাজেটে সরকারি চাকরিজীবীদের জন্য সুখবর থাকবে ?

প্রকাশিত: জুন ১, ২০২৩, ০৬:৪৮ পিএম

বাজেটে সরকারি চাকরিজীবীদের জন্য সুখবর থাকবে ?

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অস্থিরতা, সংশয়, চ্যালেঞ্জ ও সম্ভাবনাকে সামনে রেখে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল কিছুক্ষণের মধ্যে জাতীয় সংসদে পেশ করবেন দেশের ৫২তম বাজেট। বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। প্রতিবারের মতো এবারের বাজেটেও থাকছে বিভিন্ন খাতে নানা রকমের বরাদ্দ। এরই ধারাবাহিকতায় প্রশ্ন উঠছে: সরকারি চাকরিজীবীদের জন্য বাজেটে আলাদা কোনো সুখবর থাকছে কি না।

আর কিছুক্ষণ পরই ঘোষণা করা হবে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। এরই মধ্যে দেশের ৫২তম বাজেট পেশ করতে লাল ব্রিফকেস হাতে নিয়ে সংসদে প্রবেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ লাখ কোটি টাকা। বাজেট ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

তবে এবারের বাজেটে মোটা অঙ্কের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, সেটিকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় কম হলে ব্যয় মেটাতে বেড়ে যেতে পারে সরকারের ব্যাংক ঋণ। পাশাপাশি আগামী দিনে মূল্যস্ফীতি, বড় অঙ্কের ভর্তুকি ও সুদ পরিশোধ ব্যয় অর্থনীতির ওপর চাপ সৃষ্টি করতে পারে।

এ পরিস্থিতিতে আগামী বাজেটে মূল্যস্ফীতির সঙ্গে সমন্বয় করে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা সমন্বয়ের ঘোষণা থাকতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বাজেট-পরবর্তী সময়ে জাতীয় পে-স্কেলের গেজেটে সংশোধনী এনে প্রজ্ঞাপন জারির মাধ্যমে ইনক্রিমেন্ট বৃদ্ধির ঘোষণা দেয়া হতে পারে।

সংশ্লিষ্টরা মনে করছেন, বাজেটের পর সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বেতন বাড়তে পারে সরকারি চাকরিজীবীদের। যেটি চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকরের সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, যা বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের পঞ্চম এবং শেষ বাজেট। একই সঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট।

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ