• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

লিফট ও এস্কেলেটরের শুল্ক বৃদ্ধির প্রস্তাব

প্রকাশিত: জুন ১, ২০২৩, ১১:৩২ পিএম

লিফট ও এস্কেলেটরের শুল্ক বৃদ্ধির প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশীয় কয়েকটি শিল্পপ্রতিষ্ঠান বর্তমানে লিফট উৎপাদন করছে। তাদের আরও উৎসাহিত করতে আসন্ন ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আমদানি করা লিফট, স্কিপ হয়েস্টস ও এস্কেলেটরের শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাবনায় এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে লিফট ও স্কিপ হয়েস্টস আমদানিতে বর্তমানে প্রযোজ্য শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছেন তিনি। স্থানীয় শিল্প উদ্যোক্তাদের উৎসাহিত করতে এ প্রস্তাব দেয়া হয়েছে বলেও জানান তিনি।


সেই সঙ্গে এস্কেলেটর আমদানিতে বিদ্যমান শুল্ক ১ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। এতোদিন এস্কেলেটর মূলধনী যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানিসংক্রান্ত প্রজ্ঞাপনের আওতায় ছিলো। কিন্তু এস্কেলেটর মূলত কোনো মূলধনী যন্ত্রপাতি নয়। তাই আসন্ন বাজেটে এস্কেলেটর ও মুভিং ওয়াকওয়ে আমদানিতে বিদ্যমান আমদানি শুল্ক বৃদ্ধির প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।

এর আগে দুপুর ৩টায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের মোট ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।


এডিএস/

আর্কাইভ