• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ঘোড়দৌড় দেখতে উৎসুক জনতার ভিড়

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২, ০৪:২৯ এএম

ঘোড়দৌড় দেখতে উৎসুক জনতার ভিড়

তোফায়েল হোসেন জাকির, গাইবান্ধা প্রতিনিধি

চিরায়ত গ্রামবাংলার প্রাচীন খেলাধুলার মধ্যে অন্যতম ঘোড়দৌড়। কালের গর্ভে সেটি হারিয়ে যেতে বসেছে। এই ঐতিহ্যকে ধরে রাখতে গাইবান্ধার পলাশবাড়ীতে অনুষ্ঠিত হয় ঘোড়দৌড় প্রতিযোগিতা। আর এ খেলার খবর শুনে মাঠে ভিড় করতে থাকে উৎসুক জনতা। দর্শনার্থীদের তিল ধারণেরই ঠাঁই ছিল না।

রোববার (৯ জানুয়ারি) বিকেলে পলাশবাড়ী উপজেলার হোসেনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তৌফিকুল আমিন মণ্ডল টিটু এ খেলার আয়োজন করেন।

স্থানীয় সাইনদহ গ্রামে এ ঘোড়দৌড় প্রতিযোগিতা বিভিন্ন এলাকা থেকে ১০টি ঘোড় সোয়ারি খেলায় অংশ নেয়। এ সময় শিশু, বৃদ্ধ, নারী-পুরুষসহ বিভিন্ন শ্রেণি-পেশার সহস্রাধিক মানুষ ঘোড়দৌড় উপভোগ করতে ভিড় জমায়।

খেলা দেখতে আসা আনোয়ারুল ইসলামসহ আরও অনেকে বলেন, ‘ঘোড়দৌড় প্রতিযোগিতা একটি প্রাচীন ঐতিহ্য। নতুন প্রজন্মের ছেলেমেয়েরা ভুলেই গিয়েছিল যে ঘোড়দৌড় প্রতিযোগিতা হয়। আজকে যারা এ ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করেছেন তাদের অনেক ধন্যবাদ জানাই।’

আয়োজক কমিটির প্রধান চেয়ারম্যান তৌফিকুল আমিন মণ্ডল টিটু জানান, প্রতিযোগিদের ২টি ভাগে ভাগ করা হয়েছে। বড় ঘোড়াগুলোকে এক ভাগ ও ছোট ঘোড়াগুলোকে আরেক ভাগ করে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে বিজয়ী প্রত্যেককে একটি করে ছাগল পুরস্কার দেয়া হয়।

তিনি আরও বলেন, ‘আবহমান গ্রামবাংলার ঐতিহ্য ঘোড়দৌড় খেলাসহ অনেক খেলাই হারিয়ে যেতে বসেছে। তাই এ ঐতিহ্যকে ধরে রাখতে আমরা এ খেলার আয়োজন করেছি।’

জেডআই/এম. জামান

আর্কাইভ