• ঢাকা শুক্রবার
    ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
গাজা নিয়ে ব্যর্থ পরিকল্পনা

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন প্রতিরক্ষামন্ত্রী গ্যালান্ট

প্রকাশিত: মে ১৬, ২০২৪, ১১:১৯ এএম

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন প্রতিরক্ষামন্ত্রী গ্যালান্ট

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট

আন্তর্জাতিক ডেস্ক

গাজা নিয়ে পরিকল্পনা করতে ব্যর্থ হওয়ায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। 

যদিও যুদ্ধকালীন মন্ত্রিপরিষদের মধ্যে গাজায় ইসরাইলি হামলার বিষয়ে সামরিক দিকনির্দেশনা নিয়ে দ্বিধাবিভক্তির একটি গুঞ্জন শোনা যায়। এর পরই বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন যুদ্ধের পর গাজা শাসন করার কোনো পরিকল্পনা তাদের নেই। 

প্রতিরক্ষামন্ত্রী বলছেন, অক্টোবর থেকেই তিনি মন্ত্রিসভাকে যুদ্ধপরবর্তী পরিকল্পনা গ্রহণের কথা বারবার বলে আসছেন। কিন্তু এতে তিনি কোনো সাড়া পাচ্ছেন না। 

এদিকে প্রতিমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কঠোর প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ও ফাতাহকে উদ্দেশ্য করে বলেন, তিনি হামাসের স্থানে ফাতাহকে জায়গা দিতে চান না।

গ্যালান্ট বলেন, এ ধরনের অবস্থায় আমাদের অর্জন দুর্বল হয়ে পড়বে এবং জিম্মিদের মুক্তিদানে হামাসের সঙ্গে কার্যকর আলোচনাও অকার্যকর হয়ে পড়বে। 

গ্যালান্ট আরও বলেন, গত অক্টোবরে গাজায় অভিযান চালানোর পরই তিনি যুদ্ধকালীন একটি পরিকল্পনা পেশ করেন। সেখানে তিনি তাদের শত্রু নয় এমন সরকার বসানোর প্রস্তাব দেন। কিন্তু তার এ প্রস্তাব নিয়ে কখনো আলোচনা হয়নি এবং তার বিকল্প কোনো প্রস্তাবও দেওয়া হয়নি। 

ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী বলেন, গাজা নিয়ে পরিকল্পনা করতে ব্যর্থ হওয়ায় এটি আমাদের এক কঠিন পরিস্থিতির দিকে নিয়ে যাচ্ছে। এ জন্য আমি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কাছে আহ্বান জানাই দ্রুতই গাজায় নিয়ে একটি পরিকল্পনা গ্রহণ করা উচিত। 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ