• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্য কমপ্লেক্সের খোলা মাঠে সন্তান জন্ম দিলেন প্রসূতি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৩:৩৬ এএম

স্বাস্থ্য কমপ্লেক্সের খোলা মাঠে সন্তান জন্ম দিলেন প্রসূতি

রংপুর ব্যুরো

রংপুরের কাউনিয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের খোলা মাঠে ছেলে সন্তান জন্ম দিয়েছেন এক নারী। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠে এ ঘটনা ঘটে। পরে মা ও নবজাতক শিশুকে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়।

উপজেলা স্বাস্থ্য কমপেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. সাহেদ সাব্বির আহমেদ জানান, পীরগাছার অন্নদানগর চালনিরপাড় গ্রামের রিতু আক্তারের (২০) প্রসব ব্যাথা উঠলে বাড়িতে সন্তান জন্মের জন্য চেষ্টা করেন পরিবারের লোকজন। কিন্ত বাড়িতে না হওয়ায় শুক্রবার বেলা ১২ টার দিকে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন পরিবারের লোকজন। চিকিৎসক ও নার্সরা ওই নারীকে পরীক্ষা নিরীক্ষা করেন। ওই নারীর গর্ভে সন্তানের অবস্থান উল্টো থাকার বিষয়টি স্বজনদের জানায় কর্তব্যরত চিকিৎসক। পরে রোগীর স্বজনরা তাকে রংপুরে মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য সিদ্ধান্ত নেন। রোগীর স্বজনরা হাসপাতালের মাঠে গাড়ির  জন্য অপেক্ষা করার এক পর্যায়ে বেলা দেড়টার দিকে  ওই নারী স্বাস্থ্য কমপ্লেক্সের খোলা মাঠেই ছেলে সন্তান জন্ম দেন। পরে নার্সরা ওয়ার্ড থেকে নেমে এসে মা ও সদ্য জন্ম হওয়া শিশুকে ওয়ার্ডে নিয়ে গিয়ে চিকিৎসার ব্যবস্থা করেন।

তবে রোগীর স্বজনরা জানান, হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ও নার্স তাদের বলেন যে, এই রোগীর ডেলিভারি এখানে হবে না। রংপুরে নিয়ে যেতে হবে। বাধ্য হয়ে রোগীকে রংপুর নিয়ে যেতে অ্যাম্বুলেন্স খুঁজতে থাকি। কিন্তু আল্লাহর রহমতে হাসপাতালের খোলা মাঠে সন্তান প্রসব হয়। হাসপাতালে আসা অনেকেই বলেন, চিকিৎসক ও নার্সরা চেষ্টা করলে খোলা মাঠে সন্তান জন্মের ঘটনা ঘটতো না। কর্তব্যরত চিকিৎসক ও নার্সের অবহেলাকে দায়ী করেন তারা।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিবার কর্মকর্তা ডা. মীর হোসেন বলেন, ‘আমি বিষয়টি শোনার পর পরই ব্যবস্থা গ্রহণ করেছি। মা ও শিশু হাসপাতালের মহিলা ওয়ার্ডে ভর্তি আছেন এবং তারা দুই জনেই সুস্থ আছেন।’

এ ঘটনায় কর্তব্যে অবহেলা নয়, অদক্ষতাকে দায়ী করে নার্সদের কোনো গাফিলতি থাকলে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান ডা. মীর হোসেন।

  

এআরআই

আর্কাইভ