• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সৈয়দপুর বিমানবন্দরে শিডিউল বিপর্যয়

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২, ০৪:১০ পিএম

সৈয়দপুর বিমানবন্দরে শিডিউল বিপর্যয়

নীলফামারী প্রতিনিধি

ঘন কুয়াশায় সৈয়দপুর বিমানবন্দরে শিডিউল বিপর্যয় হয়েছে। একই সঙ্গে সড়ক পথেও যান চলাচল বিঘ্ন ঘটছে। উত্তরবঙ্গে ঘন কুয়াশা কারনে দৃষ্টিসীমা ১০০ মিটারে নীচে অবস্থান করছে। এর ফলে আকাশ ও সড়ক পথে বিমান ও যান চলাচলে বিঘ্ন ঘটছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত ঘন কুয়াশার কারণে কোন ফ্লাইট অবতরণ করতে পারেনি।

এদিকে ঘন কুয়াশার কারনে সড়কে হেডলাইট জ্বালিয়ে ধীরগতিতে যান চলাচল করছে। এতে দূরপাল্লার বাহনগুলো নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌছাতে পারছে না। বৈরী আবহাওয়ার কারনে অফিসগামী ও শ্রমজীবি মানুষ বিপাকে পড়েছে।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিস সূত্রমতে, আজ বৃহস্পতিবার সকাল ৭টায় বিমানবন্দর এলাকায় দৃষ্টিসীমা ছিল মাত্র ৫০ মিটার। সকাল ৮টায় তা বেড়ে দাঁড়ায় ৬০ মিটার। সাধারণত ২০০০ মিটার দৃষ্টিসীমা থাকলে রানওয়েতে বিমান ওঠানামা করতে পারে। সূত্রটি আরো জানায়, গত ২৪ ঘন্টায় এ অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২০ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, দৃষ্টিসীমা কম থাকায় সকাল থেকে ইউএস-বাংলা ও নভোএয়ারের দুটি ফ্লাইট সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করেনি। ফলে ওই দুটি ফ্লাইটের ঢাকাগামী শতাধিক যাত্রী সৈয়দপুর বিমানবন্দরে আটকা পড়েছে। সময়সূচী অনুযায়ী সকাল ৭টা ২০ মিনিটে নভোএয়ার ও সকাল ৭টা ৩০ মিনিটে ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজ দুটি ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করতো।

সৈয়দপুর বিমানবন্দরের ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ জানান, ঘন কুয়াশার কারণে বিমানবন্দরের কার্যক্রম ব্যাহত হয়েছে। শীতকালে বৈরী আবহাওয়ার কারণে প্রায় দিনেই উড়োজাহাজ চলাচলে এমনটি ঘটে থাকে। এ জন্য শীতকালে এয়ারলাইনসের ফ্লাইটগুলো আলাদা শিডিউলে চলাচল করবে। আগামী ২৯ অক্টোবর থেকে নতুন ওই সূচী কার্যকর হবে।

 

এসএই

আর্কাইভ