• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আজ সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায়

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২, ০৭:২৪ পিএম

আজ সর্বনিম্ন  তাপমাত্রা চুয়াডাঙ্গায়

চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গায় হঠাৎ করেই তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের সীমান্তবর্তী এ জেলায়। এবারের শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অফিস। গতকাল বুধবার (২৮ ডিসেম্বর) চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শনিবার (১৭ ডিসেম্বর) দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান বলেন, এ জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত এ জেলার সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এ মৃদু শৈত্যপ্রবাহ আরও কিছুদিন অব্যাহত থাকবে।

চুয়াডাঙ্গায় আবহাওয়া পরিবর্তনের শুরু থেকেই শীতজনিত রোগ নিউমোনিয়া ও ডায়রিয়ার প্রাদুর্ভাব বেড়েছে। হাসপাতালগুলোতে প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে রোগীতে ভর্তি হওয়ায় তীব্র শীতে বাইরের মেঝেতে রেখে চিকিৎসা দিতে হচ্ছে অনেককে।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. আসাদুর রহমান খোকন বলেন, শীতে শিশু এবং বয়স্কদের ক্ষেত্রে বাড়তি সর্তকতা অলম্বন করতে হবে। আক্রান্ত হওয়ার আগেই সতর্ক হতে হবে। শিশুদের কোনোভাবেই বেশি ঠাণ্ডা লাগতে দেওয়া যাবে না। পানি ফুটিয়ে পান করাতে পারলে ভালো।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. ফাতেহ আকরাম বলেন, চুয়াডাঙ্গায় ডায়রিয়ার প্রাদুর্ভাব বেড়েছে। প্রতিদিনই নতুন রোগীর সংখ্যা বাড়ছে। এছাড়া বহির্বিভাগেও অনেকে চিকিৎসা নিচ্ছেন।

 

এএল/

আর্কাইভ