• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

মৃদু তাপপ্রবাহ কমবে, বাড়তে পারে বৃষ্টি

প্রকাশিত: মে ২২, ২০২৩, ০৯:০৩ পিএম

মৃদু তাপপ্রবাহ কমবে, বাড়তে পারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের বিভিন্ন এলাকায় তাপপ্রবাহ চলছে, এর মধ্যেই বেড়েছে বৃষ্টিপাতের প্রবণতা। এতে জনমনে ফিরেছে স্বস্তি, পাশাপাশি দেশের ১৪ জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ নিয়েও মিলেছে সুখবর।

সোমবার (২২ মে) সকাল ৯টায় দেয়া পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে অধিদফতর জানিয়েছে, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এ সময় ঢাকায় দমকা হাওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

তাপপ্রবাহ অংশে বলা হয়, খুলনা বিভাগের ১০ জেলাসহ রাজশাহী, পাবনা, মাদারীপুর ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ কিছুটা প্রশমিত হতে পারে। এ ছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।


গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন পাবনার ঈশ্বরদীতে ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিরাজগঞ্জের তাড়াশে। ওই এলাকায় ৭৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। এ সময় ঢাকায় বৃষ্টি হয়েছে ২৭ মিলিমিটার। যদিও এ সময়ে চট্টগ্রাম ও খুলনা অঞ্চলে খুব একটা বৃষ্টির দেখা পাওয়া যায়নি।


এডিএস/

আর্কাইভ