• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শ্রমিকেরা বর্ধিত বেতন না পাওয়ায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪, ১১:২৬ এএম

শ্রমিকেরা বর্ধিত বেতন না পাওয়ায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সিটি নিউজ ডেস্ক

মানিকগঞ্জের রাইজিং স্পিনিং মিলের প্রায় আড়াই হাজার শ্রমিক সরকার নির্ধারিত বেতন কাঠামোতে বেতন না পাওয়ায় ঢাকা-আরিচা মহাসড়ক এক ঘণ্টা অবরোধ করে রাখে।

মঙ্গলবার সকাল পৌনে ৯টা থেকে ওই টেক্সাইলে মিলের কর্মীরা এই অবরোধ শুরু করে।

এ ঘটনায় মহাসড়কের উভয় দিকে এক কিলোমিটার করে যানবাহনের লম্বা লাইন হয়ে যায়। পরে সকাল পৌনে ১০টায় সাটুরিয়া থানা পুলিশ ও  গোলড়া হাইওয়ে থানা পুলিশ আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে আলাপে আলোচনা করে সকাল পৌনে ১০টার দিকে সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়ে পরে। গোলড়া হাইওয়ে থানার ওসি সুকেন্দু বসু এই তথ্য নিশ্চিত করেছেন।

সংশিষ্ট সুত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল পৌনে ৯টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের সাটুরিয়া অংশের নয়াডিঙ্গি এলাকায় রাইজিং টেক্সাইল মিলের কর্মীরা সরকার নির্ধারিত বেতন কাঠামোর বেতনের দাবি করে প্রথমে তারা মিলের অভ্যন্তরে বিক্ষোভ করে। পরে মিলের সামনে ঢাকা-আরিচা সড়কে জড়ো হয়ে অবস্থান শুরু করে। শ্রমিকদের অরোধের কারণে সড়কের উভর পার্শ্বে যানজটের সৃষ্টি হয়।  

নাম প্রকাশ না কারার শর্তে কয়েকজন শ্রমিক জানান, তারা কর্তৃপক্ষের কাছে সরকার নির্ধারিত বেতন কাঠামো বেদনের দাবি করেন। কিন্তু স্পিনিং মিল কর্তৃপক্ষ তাদের জানান, সরকার যে বেতন কাঠামো দিয়েছেন সেটি কেবল মাত্র গার্মেন্টস শ্রমিকদের জন্য প্রযোজ্য টেক্সাইল মিলের শ্রমিকরা এর আওতায় পড়ে না। এজন্য বর্ধিত বেতন তারা দিতে অপারগতা প্রকাশ করায় বাধ্য হয়ে তারা আন্দোলনে যাচ্ছে।

গোলড়া হাইওয়ে থানার ওসি সুকেন্দু বসু জানান, টেক্সাইল মিলের আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে মালিক পক্ষের মধ্যে আলোচনা করার শর্তে মহাসড়ক থেকে তারা অবরোধ তুলে নেয়। এখন সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

আর্কাইভ