• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বশেমুরবিপ্রবিতে গবেষণা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ০২:৩২ এএম

বশেমুরবিপ্রবিতে গবেষণা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা জীবনে গবেষনা অত্যন্ত অত্যাবশকীয়। তাই শিক্ষার্থীদেরকে গবেষনায় পারদর্শী করে গড়ে তুলতে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে "রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডিজ সোসাইটির" উদ্যোগে "গবেষনার পদ্ধতি এবং গবেষনা পত্র লেখার কৌশল" শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়েছে। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় দের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

আজ শনিবার (২৯অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৯০২ নাম্বার রুমে সেমিনারের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সভাপতি অধ্যাপক মো. রাজিব হোসেন, পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মো. মতিউর রহমান, ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক মো. তরিকুল ইসলাম সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী। 

এসময় তারা শিক্ষার্থীদের মধ্যে  গবেষণার ধারণা, প্রক্রিয়া ও গবেষণা পত্র লেখা ও প্রকাশ সম্পর্কিত বিষয়ে আলোচনা করেন। সেমিনারে প্রথম পর্বে "Basics of research methodology" বিষয়ে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মতিউর রহমান। এসময় তিরি শিক্ষার্থীদেরকে কিভাবে রিসার্চ করতে হবে, রিসার্চ করার প্রথম ধাপগুলো কি কি এবং রিসার্চ করার ক্ষেত্রে কোন কোন বিষয় অনুসরণ করতে হবে, এগুলো নিয়ে আলোচনা করেন। এবং সেমিনারের দ্বিতীয় পর্বে "How to write a research paper" বিষয়ে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক মো: তরিকুল ইসলাম। এসময় তিনি শিক্ষার্থীদেরকে রিসার্চ পেপার সম্পর্কে এবং পেপারে কি বিষয়বস্তু থাকে সেগুলো কিভাবে লিখতে হয় সেবিষয়ে আলোচনা করেন। 

সেমিনার সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী তমালিকা মন্ডল বলেন, "বিশ্ববিদ্যালয় জীবনে রিসার্চ অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষা জীবনে একাডেমিক পড়াশোনার রিসার্চের গুরুত্ব অপরিসীম। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যদি রিসার্চই করতে না পারে তাহলে তারা অন্যদের থেকে পৃথম মেধাসম্পন্ন হবে কিভাবে। তাই নিজের জ্ঞান বৃদ্ধি করার জন্য আজকের সেমিনরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।" 

সেমিনার সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তুহিন আহমেদ সজিব "বশেমুরবিপ্রবি রিসার্চ সোসাইটি"-কে ধন্যবাদ দিয়ে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে এর আগে কখনো এমন কোনো সেমিনারের আয়োজন করা হয়নি। এই প্রথম আমরা এমন একটি সেমিনারে অংশগ্রহণ করতে পেরেছি। যার জন্য  " বশেমুরবিপ্রবি রিসার্চ সোসাইটি" -এর সদস্যদেরকে অসংখ্য ধন্যবাদ জানাই।

বশেমুরবিপ্রবি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডিজ সোসাইটির কার্যক্রম এবং এর ভবিষ্যৎ ধারনা সম্পর্কে জানতে চাইলে সোসাইটির সাধারণ সম্পাদক রিফাত ইসলাম বলেন, বশেমুরবিপ্রবি এটাই একমাত্র সংগঠন যেটি বিশ্ববিদ্যালয় জীবনে শিক্ষার্থীদেরকে জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে সহযোগিতা করে থাকবে। কারন হিসেবে তিনি বলেন, আমরা সবাই একাডেমিক পড়াশোনা করি কিন্তু রিসার্চ সবাই করেনা এবং করতেও পারেনা। যারাই রিসার্চ করে তারাই তাদের জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে পারে৷ কারন রিসার্চ করার ক্ষেত্রে একজন শিক্ষার্থী বিভিন্ন ধরনের প্রশ্নের সম্মুখীন হন এবং তারাই সেসব প্রশ্নের উত্তর বের করতে পারেন। এভাবেই একজন শিক্ষার্থী তার স্মৃতিশক্তি বৃদ্ধি সহ তথ্যানুসন্ধানে পারদর্শী হবেন।

উল্লেখ্য, এই সংগঠনটি বিশ্ববিদ্যালয়ে গবেষনা এবং উচ্চশিক্ষা সংক্রান্ত বিভিন্ন ধরণের সেমিনার, ওয়ার্কশপ, অনলাইন কোর্স এর মাধ্যমে বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করে থাকে।

 

এসএই


 

আর্কাইভ