• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পায়ের পেশিতে টান? ব্যায়ামই উপশমের প্রধান উপায়

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২, ০৯:২৮ পিএম

পায়ের পেশিতে টান? ব্যায়ামই উপশমের প্রধান উপায়

সিটি নিউজ ডেস্ক

সকালে ঘুম থেকে উঠলেই অনেকের হাত-পায়ের পেশিতে টান পড়ে যায়। সামান্য সময়ে বড় অসুবিধা হয়। এমন একটি বিষয় সমাধান হতে একদিন কিংবা দুদিনও সময় নেয়। বিষয়টি সামান্য হলেও টান পড়ার সময় সমস্যা হয়। এমন সমস্যায় ভোগেন অনেকেই। বিছানা থেকে নামার সময় টান পেয়ে অসহ্য যন্ত্রণায় কাতর হতে হয়। তাই কিছু কিছু নিয়ম-কানুন মেনে চলতে পারলে বিষয়টি খুব সহজ মনে হবে।

এ বিষয়ে কোন ব্যায়াম প্রয়োজন? 
রোগা হওয়ার আশঙ্কায় অনেকেই কম পরিশ্রম করেন না। জিমে যাওয়া, খাওয়াদাওয়া কম করা, ঘাম ঝরানো- পাতলা চেহারা পেতে চেষ্টার কমতি রাখেন না অনেকেই। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায়, শরীরের ঊর্ধ্বাংশের প্রতি আলাদা করে নজর দিতে গিয়ে পা দুটি অবহেলায় থাকে। সুস্থ-সবল থাকতে পায়েরও আলাদা করে যত্নের প্রয়োজন হয়, এটা কেউ গুরুত্ব দিতে চায় না। দীর্ঘ দিনের অবহেলায় পায়ের পেশি দুর্বল হয়ে পড়ে। শরীরচর্চার সময়ে অনেকেই ওজন তোলেন। কঠিন ব্যায়াম করেন। এগুলো থেকে সুফল পেতে হলে পায়ের পেশি হওয়া চাই মজবুত এবং শক্তিশালী।

সকালে ঘুম থেকে উঠতেই হঠাৎ হাত-পায়ের পেশিতে টান ধরার সমস্যায় ভোগেন অনেকেই। বিছানা থেকে নামার সময়ে অসহ্য যন্ত্রণায় পড়েন। শীতে এ ধরনের ভোগান্তি যেন বেশি করে দেখা যায়। পায়ের পেশি উপযুক্ত যত্নের অভাবে এমনটা হয় বলে মনে করেন। ওজন কমানোর যেমন কিছু ব্যায়াম রয়েছে, তেমনই পায়ের পেশির গঠন ঠিক রাখতেও প্রতিদিন কিছু ব্যায়াম করার কথা বলেন চিকিৎসকরা।

লেগ প্রেস:
চিকিৎসকরা এ বিষয়ে কিছু ব্যায়ামের পরামর্শ দেন। যেমন,
বয়স বাড়লে পেশির ক্ষয় স্বাভাবিক। তবে কম বয়সেও অনেকেই এমন সমস্যায় থাকেন। বয়স কম কিংবা বেশি- সুস্থ থাকতে লেগ প্রেসের মতো ব্যায়ামের বিকল্প নেই। আধশোয়া হয়ে পা দিয়ে ওজন ঠেলে তোলা ও নামানোর এই ব্যায়াম পায়ের পেশি শক্ত করে।

লেগ এক্সটেনশন এবং হ্যামস্ট্রিং কার্ল মেশিনের সাহায্যে এই দুটি  কসরত করা হয়। কোথাও বসে হাঁটুর নীচের অংশে ওয়েটেড প্যাড বসিয়ে তা তুলে বা নামিয়ে এই ব্যায়াম করতে হয়। কোমর থেকে হাঁটু পর্যন্ত পেশি শক্তিশালী করতে এই ব্যায়াম কার্যকর।

আপনার যে পায়ের পেশি বেশি সচল, সে পা একটি ইটের সমান উঁচু স্থানে রাখুন। বুক ও পিঠ সোজা রেখে ধীরে ধীরে অপর পায়ের হাঁটুতে ভর দিয়ে বসুন। দুই হাতে রাখুন ডাম্বল। পা বদল করে করে দশবার করুন। অনেকটা উপকার পাবেন।

 

এএল/

আর্কাইভ