• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সারাদিন এনার্জিটিক থাকার উপায় কী?

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৩, ১২:২৯ এএম

সারাদিন এনার্জিটিক থাকার উপায় কী?

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

সারাদিন এনার্জিটিক থাকার উপায় খুঁজছেন! অর্থাৎ আপনি সারাদিন অনুপ্রাণিত থেকে মানসিক ভাবে সতেজ থেকে কাজ করার উপায় খুঁজছেন। এক কথায় আপনি নিজের সময়ের সঠিক ব্যবহার করতে চাইছেন এবং অলস হয়ে বসে না থেকে জীবনের উদ্দেশ্যে কিছু করার চেষ্টা করছেন। তবুও আপনার হয়তো কখনো মনে হচ্ছে আপনি আপনার কর্মক্ষমতার সর্বোচ্চ ব্যবহার করতে পারছেন না।

What are the ways to feel energetic every day? - Quora

একবার উড়োজাহাজ রকেটের উদ্দেশ্যে প্রশ্ন করে বসলো; বড় ভাই রকেট তুমি কি করে এত প্রচন্ড গতির সাথে এত উপরে উঠতে পারো? আর এই আমাকে দেখো এই দেশ ঐ দেশ এই শহর ও শহর করেই আমার দিন কেটে যাচ্ছে। আর তুমি কিভাবে এত উপরে উঠে মহাকাশে মহাকাশচারীদের পাঠাচ্ছ। অন্য গ্রহে সন্ধানকারি বৈজ্ঞানিক যন্ত্রপাতি পাঠাতেও সাহায্য করছো।

উড়োজাহাজের এরকম হতাশাজনক কথা শুনে রকেট উত্তর দিল: ভাই উড়োজাহাজ, আমার পিছনে আগুন দেওয়া হয়! তোমার পিছনে কি আগুন দেওয়া হয়? অর্থাৎ আমার পেছনে আগুন লেগেছে। পিছনে আগুন লাগার জ্বালা সেই বোঝে যার পেছনে সত্যিই আগুন লেগেছে।

পিছনে আগুন লাগলে আর কেউ শান্ত হয়ে বসে থাকতে পারে না। সে জীবনের লক্ষ্যে এগিয়ে যায় রকেটের গতিতে। কোন অনুপ্রেরণা মূলক উক্তি, পুস্তক পাঠ, বক্তব্য তোমার কাজে লাগবে না যতক্ষণ না তোমার পেছনে আগুন লাগছে।

সারাদিন তুমি এনার্জেটিক তখনই থাকতে পারবে যখন তুমি জীবনের প্রকৃত উদ্দেশ্য বুঝতে পারবে এবং নিজের লক্ষ্য স্থির করতে সক্ষম হবে। একবার তুমি যদি জীবনের উদ্দেশ্যে কাজ করা শুরু করো, তখন সকাল-বিকেল রাত-দুপুর তুমি এনার্জিটিক থাকবে।

তাই প্রথমে তুমি নিজের জীবনের লক্ষ্য স্থির করুন এবং সেই লক্ষ্য পূরণ করার জন্য নিজের জীবন উৎসর্গ করেন।

 

সাজেদ/

 

 

আর্কাইভ