• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

তালেবান সরকারে নারীদের অংশগ্রহণের আহ্বান

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১, ০৮:৪৩ পিএম

তালেবান সরকারে নারীদের অংশগ্রহণের আহ্বান

ক্রীড়া ডেস্ক

কোনো রকম প্রতিরোধ ছাড়াই রাজধানী কাবুলসহ পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। এমন অবস্থায় ভীতসন্ত্রস্ত হয়ে অনেকে দেশ ছেড়ে পালিয়ে গেছেন যে যার মতো করে। শঙ্কায় পড়েছিলেন আফগান নারীরা। তাদের সেই শঙ্কা উড়িয়ে সাধারণ ক্ষমা ঘোষণার পাশাপাশি নারীদের সরকারে যোগ দেয়ার আহ্বান জানিয়েছে তালেবান।

মঙ্গলবার (১৭ আগস্ট) এই ঘোষণার মধ্য দিয়ে কাবুলের ভীতসন্ত্রস্ত জনগোষ্ঠীকে আশ্বস্ত করতে চেয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। আল-জাজিরার খবরে বলা হয়, তালেবান জানিয়েছে, তারা চায় তাদের সরকারে নারীরাও অংশগ্রহণ করুক।

সরকারে অংশগ্রহণের জন্য তালেবান নারীদের আহ্বান জানাচ্ছে বলে জানিয়েছেন সংগঠনটির সাংস্কৃতিক কমিশনের সদস্য এনামুল্লাহ সামানগানি। 

তিনি বলেন, ‘ইসলামিক আমিরাত চায় না যে, নারীরা ক্ষতিগ্রস্ত হোক। শরিয়া আইন অনুযায়ী, সরকারি কাঠামোতে তাদের অংশগ্রহণ থাকা উচিত।’

কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক দফতরের উপপ্রধান আব্দুস সালাম হানাফি সোমবার বলেছেন, ‘সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিদেশি কূটনীতিক ও সেনাবাহিনীর সদস্যসহ সরকারি কাজে নিয়োজিত সব চাকরিজীবী কোনো ধরনের শঙ্কা ছাড়াই নিজ নিজ কর্মস্থলে ফিরে যান।’

এমনকি তিনি নারী চাকরিজীবীদেরও কর্মস্থলে ফিরে আসার আহ্বান জানান।  হানাফি বলেন, ‘কারও প্রতি অবিচার করা হবে না এবং নারীরা তাদের হিজাব রক্ষা করে কর্মস্থলসহ সব কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যেতে পারবেন।’

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘সাবেক আফগান সরকারের হয়ে কাজ করতেন বলে কাউকে হেনস্তা করা যাবে না।’

আফগানিস্তানের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তাদের কর্মস্থলে ফিরে আসার আহ্বানও জানিয়েছে তালেবান। আফগানিস্তানের শীর্ষস্থানীয় গণমাধ্যম টোলো নিউজ আবারও নারীদের সংবাদ উপস্থাপনায় ফিরিয়ে এনেছে।

টোলো নিউজ প্রধানের টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা ছবিতে দেখা যায়, এক নারী উপস্থাপিকা তালেবানের মিডিয়া বিভাগের এক সদস্যের সাক্ষাৎকার নিচ্ছেন। 

এ ছাড়া অপর এক পোস্টে নিউজরুমের সকালের মিটিংয়ের ছবি পোস্ট করেন। যেখানে দেখা যায় হিজাব পরা এক নারীও অংশ নিয়েছেন। 

প্রসঙ্গত, গত রোববার (১৫ আগস্ট) তালেবান যোদ্ধারা কাবুলে ঢুকে পড়ার পর সোমবার (১৬ আগস্ট) দেশ ছেড়ে পালাতে বহু আফগান বিমানবন্দরে ভিড় করে। রানওয়েতে ঢুকে পড়ে কেউ কেউ বিমানের চাকা ও ডানা ধরেও দেশ ছাড়ার চেষ্টা করে। বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ন্ত্রণে বিমানবন্দর রক্ষায় নিয়োজিত মার্কিন সেনারা গুলি চালালে পাঁচজন নিহত হয়। এছাড়া চাকা ধরে দেশ ছাড়ার চেষ্টা করতে গিয়ে উড়ন্ত বিমান থেকে পড়ে অন্তত দুইজনের মৃত্যু হয়েছে।

জেডআই/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ