• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সত্যিই হলো বাইডেনের আশঙ্কা, কাবুলে রকেট হামলা

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১, ০৮:৫১ পিএম

সত্যিই হলো বাইডেনের আশঙ্কা, কাবুলে রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের আশঙ্কা শেষ পর্যন্ত সত্যিই হলো। আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের কাছে একটি বাড়িতে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা গেছে। দেশটির সদ্য ক্ষমতাচ্যুত সরকারের এক নিরাপত্তা কর্মী বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, সেখানে একটি রকেট হামলা চালানো হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রকেট হামলার হুঁশিয়ারি আগেই দিয়েছিলেন। কাবুল বিমানবন্দরে আবার বড় ধরনের সন্ত্রাসী হামলা হতে পারে বলে তিনি সতর্ক করেছিলেন। তার হুঁশিয়ারির পর সেখানে এই হামলার ঘটনা ঘটল। বাইডেন জানিয়েছিলেন, রোববার (২৯ আগস্ট) হামলা হতে পারে বলে মার্কিন সামরিক কমান্ডাররা আমাকে জানিয়েছেন।

সুনির্দিষ্ট হুমকি থাকায় মার্কিন নাগরিকদের ওই এলাকা এড়িয়ে চলার জন্য সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। কাবুলে এখনও উদ্ধার অভিযান পরিচালনা করছে যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাজ্যের সৈন্য, কূটনৈতিক এবং কর্মকর্তাদের নিয়ে শেষ ফ্লাইটটি কাবুল ছেড়ে গেছে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) কাবুল বিমানবন্দরের কাছে আত্মঘাতী বোমা হামলা হয়েছিল। সে হামলায় ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৭০ জনের মৃত্যু হয়েছে। ইসলামিক স্টেট গ্রুপের স্থানীয় একটি শাখা- ইসলামিক স্টেট ইন খোরাসান প্রদেশ (আইএস-কে) ওই হামলার দায় স্বীকার করেছে।

পাল্টা জবাব হিসেবে শুক্রবার (২৭ আগস্ট) আফগানিস্তানের পূর্বাঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে শীর্ষস্থানীয় দুই আইএস-কে নেতাকে হত্যা করা হয়েছে বলে জানানো হয়েছে। এই দুজন ব্যক্তি পরিকল্পনাকারী পরিকল্পনা বাস্তবায়নকারী বলে বর্ণনা করেছে যুক্তরাষ্ট্র। তবে কাবুল বিমানবন্দরে হামলার সঙ্গে তারা সরাসরি জড়িত ছিলেন কি না, তা পরিষ্কার নয়।

শামীম/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ