• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

আবারও রকেট হামলা, কেঁপে উঠল কাবুল বিমানবন্দর

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১, ০১:০৪ পিএম

আবারও রকেট হামলা, কেঁপে উঠল কাবুল বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক

আগামীকাল ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শেষ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বিমানবন্দরের ভেতরের এলাকা মার্কিন বাহিনীর নিয়ন্ত্রণে। এখনো সামরিক-বেসামরিক লোকজন সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। এরাই মধ্যে কাবুল বিমানবন্দরে আবারও রকেট হামলা চালানো হয়েছে।

সোমবার (৩০ আগস্ট) সকালে এই হামলা চালানো হয়েছে বলে খবর প্রকাশ করেছে রয়টার্স।

প্রতিবেদন থেকে জানা যায়, সকালে হামিদ কারজাই বিমানবন্দর লক্ষ্য করে একে একে পাঁচটি রকেট হামলা হয়েছে। বিমানবন্দরের কাছে কাবুলের লাবে জার স্কোয়ারে একটি গাড়ি থেকে রকেটগুলো ছোড়া হয় বলে জানানো হয়। তবে বিমানবন্দরের বিশেষ এয়ার ডিফেন্স সিস্টেম রকেটগুলো ধ্বংস করতে পেরেছে।

আফগানিস্তানের এক সাংবাদিক সেই সময়ের একটি ভিডিও পোস্ট করে লিখেছেন, বিমানবন্দরের কাছেই কাবুলের আর্জ টাউনশিপের বাসিন্দারা আমাকে জানিয়েছেন, তারা সকাল থেকেই কাবুলের আকাশে পর পর কয়েকটি রকেট উড়ে যেতে দেখেছেন। রকেট থেকে ছিটকে আসা ধাতব কণা বৃষ্টির মতো ঝড়েছে আর্জ টাউনশিপের বাড়িগুলোর ছাদে।

ঘটনায় এখন পর্যন্ত বড় কোনো ক্ষতির খবরও পাওয়া যায়নি। তবে হামলার নেপথ্যে আইএস খোরাসানের (আইএস-কে) জঙ্গিরাই রয়েছে কিনা, তা খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র।

২৪ ঘণ্টা আগেই কাবুল বিমানবন্দরে বিস্ফোরকবোঝাই গাড়ি ধ্বংস করেছে আমেরিকার সেনাবাহিনী। বিমানবন্দরের হামলার জন্যই গাড়িটি সেখানে আনা হয়েছিল বলে দাবি আমেরিকার সেনাদের।

দিকে, তালেবানের সঙ্গে ওয়াশিংটনের মধ্যে চুক্তি অনুযায়ী আগামীকালের মধ্যেই মার্কিন মিত্র বাহিনী তাদের অবশিষ্ট নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য দ্রুতগতিতে কাজ করছে।

টিআর/এএমকে

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ