• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে চাবুক ব্যবহার

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২১, ১০:৪২ এএম

অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে চাবুক ব্যবহার

আন্তর্জাতিক ডেস্ক

হাইতির অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে চাবুক ব্যবহার করছে যুক্তরাষ্ট্রের সীমান্তরক্ষী বাহিনী। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের একটি নদী পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেন তারা।


যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের রিও গ্র্যান্ডে নদী পাড়ি দিয়ে রোববার (১৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছিলেন হাইতির অভিবাসনপ্রত্যাশীরা। তাদের ভয় দেখাতে চাবুকের মতো করে ঘোড়ার লাগাম ব্যবহার করে যুক্তরাষ্ট্রের সীমান্তরক্ষী বাহিনী। মার্কিন বর্ডার গার্ডের এক সদস্যের এভাবে লাগাম ব্যবহারের ভিডিও সামাজিক মাধ্যমে প্রকাশিত হওয়ার পর সমালোচনা শুরু হয়।


যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডেল রিও শহরের এক অস্থায়ী শিবিরে প্রায় ১২ হাজার অভিবাসনপ্রত্যাশী থাকেন। তাদের বেশিরভাগই হাইতির। শিবিরের কাছাকাছি খাবার ও পানির সংকট থাকায় অভিবাসনপ্রত্যাশীদের অনেকে নদী পাড়ি দিয়ে মেক্সিকোর সীমান্ত শহর সিওডাট আকুনিয়ায় যাওয়া-আসা করেন।


মাথায় কাউবয় হ্যাট পরে ঘোড়ায় চড়ে থাকা মার্কিন সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা কৃষ্ণাঙ্গ অভিবাসনপ্রত্যাশীদের ভয় দেখাচ্ছেনএমন ছবি দেখার পর অনেকে সামাজিক মাধ্যম ব্যবহারকারী বলছেন, যেন অতীতে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের ওপর হওয়া অবিচারের ছবি ফিরিয়ে আনছে।


সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিও ছবি দেখে প্রতিক্রিয়া জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি। তিনি বলেন, ‘আমি মনে করি না যারা ফুটেজ দেখেছেন তাদের কেউ মনে করবেন যে, এটা গ্রহণযোগ্য বা ঠিক আছে। আমার কাছে ঘটনার পুরো চিত্র নেই। তবে কোনও চিত্র এটাকে গ্রহণযোগ্য করতে পারবে বলে আমি মনে করতে পারছি না।


সীমান্তরক্ষী বাহিনীর প্রধান রাউল ওরটিজ জানিয়েছেন, তারা বিষয়টি তদন্ত করে দেখছেন। তবে তিনি বলেন, একই সঙ্গে অভিবাসনপ্রত্যাশীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং সম্ভাব্য পাচারকারীদের খোঁজার মতো কঠিন পরিস্থিতিতে তাদের কাজ করতে হয়।

 

এস/এএমকে

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ