• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ভয়ে দেশ ছেড়েছেন শতাধিক আফগান সঙ্গীতশিল্পী

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১, ০৮:৫৮ পিএম

ভয়ে দেশ ছেড়েছেন শতাধিক আফগান সঙ্গীতশিল্পী

আন্তর্জাতিক ডেস্ক

তালেবানের হাতে কাবুলের পতনের পর আফগানিস্তান ছেড়ে শতাধিক সঙ্গীতশিল্পী পালিয়েছেন। তাদের বেশির ভাগই সঙ্গীতের শিক্ষার্থী ও শিক্ষক।

আফগানিস্তানের নতুন শাসকরা সঙ্গীত জগতের ওপর ধরপাকড় চালাতে পারেন এমন আশঙ্কায় তারা দেশ ছেড়ে পালিয়েছেন। সোমবার (৪ অক্টোবর) দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব মিউজিকের প্রতিষ্ঠাতা ও প্রধান আহমাদ সারমাস্তি এ তথ্য নিশ্চিত করেছেন। তালেবান ক্ষমতায় আসার পর থেকে দীর্ঘ পরিকল্পনার পর তারা দেশ ছেড়েছেন বলে জানান তিনি।

তিনি বলেন, এদিন সন্ধ্যায় তাদের প্রতিষ্ঠানের ১০১ সদস্য কাতারের রাজধানী দোহায় অবতরণ করেছেন। তাদের অর্ধেকের বেশি নারী। এসব সঙ্গীতশিল্পীর পর্তুগালে চলে যাওয়ার ইচ্ছা আছে।

আহমাদ সারমাস্তি আরও বলেন, কাবুল তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর সঙ্গীত ও সঙ্গীতশিল্পীদের বিরুদ্ধে বৈষম্য শুরু হয়। আফগানিস্তানের নাগরিকেরা আবার নীরব হয়ে যান।

এদিকে আসন্ন জি-২০ সম্মেলনে তালেবানের স্বীকৃতি নিয়ে আলোচনা চান ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। এই সম্মেলন থেকে আফগানিস্তানের নতুন ক্ষমতাসীন গোষ্ঠীকে স্পষ্ট বার্তাও দিতে চান তিনি।

মঙ্গলবার (৫ অক্টোবর) ফ্রান্সের একটি রেডিও প্রেসিডেন্ট ম্যাক্রোঁ একটি সাক্ষাৎকার প্রকাশ করেছে। এই সাক্ষাৎকারে ফরাসি প্রেসিডেন্ট এসব কথা জানিয়েছেন।

 

শামীম/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ