• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সুই ফুটানো ছাড়াই টিকা দেবে রোবট

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১, ০৮:৫৭ এএম

সুই ফুটানো ছাড়াই টিকা দেবে রোবট

আন্তর্জাতিক ডেস্ক

ইনজেকশনের সুই দেখলেই ভয় পায় অনেকে। আবার অনেকের তো গায়ে জ্বর চলে আসে। তাই এসব মানুষ সব সময়ই সুই ফুটানো থেকে এড়িয়ে চলতে চান। এমন মানুষও আছেন যারা ইনজেকশনের ভয়ে করোনার টিকা নেননি তাদের জন্য সুখবর এনেছে বিজ্ঞানীরা। এমন একটি পদ্ধতি বের করেছেন যাতে রোবটের সাহায্যে সুই ছাড়াই টিকা দেয়া যাবে

কানাডার প্রতিষ্ঠান কোবিনিক্স এমন একটি রোবট উদ্ভাবন করেছে। যা দিয়ে করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় ভ্যাকসিনেশন কার্যক্রম আরও সহজ করে তোলা যাবে। এর মাধ্যমে সুচ ছাড়াই সহজে মাংসপেশিতে টিকা দেয়া যাবে। ইতোমধ্যে সফলভাবে প্রথম টিকা প্রয়োগও করেছে রোবটটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলিমেইলের প্রতিবেদনে বলা হয়, রোবটটির নাম কোবি। এর নকশা তৈরি করা হয়েছে অন্টারিওর ওয়াটার লু বিশ্ববিদ্যালয়ে। এলআইডিএআর সেন্সর ব্যবহার করে কোবি মানুষের শরীরের একটি মডেল তৈরি করে। এর অন্য সফটওয়্যারগুলো ইনজেকশন দেয়ার স্থান নির্ণয় করে। এই সেন্সর রাস্তা পরিমাপে স্বয়ংক্রিয় যন্ত্রের ক্ষেত্রে ব্যবহার করা হয়।

কোবিনিক্সের সহ-প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী টিম ল্যাসওয়েল বলেন, ‘আমরা সুচবিহীন ইনজেকশন প্রযুক্তি ব্যবহার করেছি। কোবি রোবটের মাধ্যমে স্বাস্থ্যসেবাকর্মী বা পেশাদার কাউকে ছাড়াই সুচবিহীনভাবে মানুষের শরীরে ভ্যাকসিন দেয়া যাবে।

কোবির মাধ্যমে ভ্যাকসিন পেতে একজন রোগী অনলাইনে নিবন্ধন করবেন এবং একটি ক্লিনিক বা ফার্মেসিতে যাবেন। সেখানে রোবটের টাচস্ক্রিন ইন্টারফেস ক্যামেরায় নিজেদের আইডি দেখাবেন। সময় থ্রি-ডি ক্যামেরা রোগীর উপস্থিতি শনাক্ত করবে এবং ভ্যাকসিনের ভায়াল সংগ্রহ করবে। তারপর ইনজেকশন দেয়ার আগে এলআইডিএআর সেন্সরের মাধ্যমে রোগীর একটি মডেল তৈরি করবে।

এই রোবট স্বাস্থ্যসেবা কর্মীদের সুরক্ষা দিতে পারবে। ছাড়া খরচ কমিয়ে উন্নত সেবা দিতে পারবে বলে জানিয়েছেন কোবনিক্সের সহ-প্রতিষ্ঠাতা নিমা জামানি।

 

ইফাত/ডাকুয়া

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ