• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

টিকা না নেয়া ২০ লাখ মানুষের জন্য অস্ট্রিয়ায় লকডাউন

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১, ০৮:৪৯ পিএম

টিকা না নেয়া ২০ লাখ মানুষের জন্য অস্ট্রিয়ায় লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের টিকা দেয়ার জন্য সরকারের চেষ্টার শেষ নেই। কোনো কোনো দেশের সরকার বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা দিচ্ছে। তারপরও নাগরিকদের টিকা নেয়ার ব্যাপারে আগ্রহী করতে পারছে না। এমন অবস্থায় কঠোর পদক্ষেপ নিয়েছে অস্ট্রিয়া সরকার। টিকার পূর্ণ ডোজ না নেয়া প্রায় ২০ লাখ মানুষকে লকডাউনে রেখেছে দেশটি।

অস্ট্রিয়ায় করোনার সংক্রমণ সম্প্রতি বেড়ে যাওয়ায় সরকারের পক্ষ থেকে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। দেশটির চ্যাঞ্চেলর আলেক্সান্ডার শ্যালেনবার্গ এ বিষয়ে বলেন, ‘আমরা টিকার ডোজ না নেয়া ব্যক্তিদের লকডাউনে রাখার বিষয়টি হালকাভাবে নিচ্ছি না। এটি এ মুহূর্তে জরুরি হয়ে উঠেছে। লকডাউনে থাকা ব্যক্তিরা শুধু জরুরি প্রয়োজনে বাড়ির বাইরে বেরোতে পারবেন। যেমন কাজে যাওয়া ও খাবার কেনার প্রয়োজনে বাড়ি থেকে বের হতে পারবেন।’

অস্ট্রিয়ার ৬৫ শতাংশেরও বেশি মানুষ করোনার টিকার পূর্ণ ডোজ নিয়েছেন। যেটি পূর্ব ইউরোপে টিকা গ্রহণের সবচেয়ে কম গড়ের একটি।

অস্ট্রিয়ায় গত সাত দিনে সংক্রমণ বেড়েছে। প্রতি ১ লাখ মানুষের করোনা পরীক্ষায় ৮০০ জনের দেহে ভাইরাস শনাক্ত হয়েছে, যা ইউরোপের সবচেয়ে বেশি সংক্রমণ। সর্বোপরি ইউরোপে করোনা মহামারি এখন সবচেয়ে বেশি। সংক্রমণ বেড়ে যাওয়ায় বহু দেশ কড়াকড়ি ব্যবস্থা নিচ্ছে।

সবচেয়ে বেশি সংক্রমণপ্রবণ দেশগুলোর একটি যুক্তরাষ্ট্র বিধিনিষেধ আরোপ করেছে। দেশটিতে মাস্ক ব্যবহার আবারও বাধ্যতামূলক করা হয়েছে। সোমবার থেকে অস্ট্রিয়ায়ও বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী উলফগ্যাং মুকস্টেইন বলেন, ‘নতুন এই বিধিনিষেধের আওতায় ১২ বছরের কম বয়সী শিশু ও সম্প্রতি করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিরা থাকছেন না।’

অস্ট্রিয়ার সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, মানুষের টিকা নেয়ার অবস্থান জানার জন্য পুলিশ বিভিন্ন স্থানে তল্লাশি চালাবে।

 

শামীম/এম. জামান

আর্কাইভ