• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ইমরানের ‘মুক্তি সংগ্রামে’র ডাক" উত্তাল পাকিস্তান

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ১০:১৮ এএম

ইমরানের ‘মুক্তি সংগ্রামে’র ডাক

আন্তর্জাতিক ডেস্ক


পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে ইমরান খানের ক্ষমতাচ্যুতির পর দেশজুড়ে প্রতিবাদ শুরু হয়েছে। শনিবার (৯ এপ্রিল) পাকিস্তানের জাতীয় পরিষদে দিনভর নানা নাটকীয়তার পর দিবাগত মধ্যরাতের পর অনাস্থা ভোটর মাধ্যমে ইমরানকে ক্ষমতাচ্যুত করা হয়।

রোববারই (১০ এপ্রিল) দেশজুড়ে রাজপথে নেমে আসে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতাকর্মী ও হাজার হাজার সমর্থক।

ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ দিন সন্ধ্যার পর রাজধানী ইসলামাবাদসহ দেশের ছোট-বড় প্রায় সব শহরে তুমুল বিক্ষোভ শুরু হয়। করাচি, পেশোয়ার, মালাকান্দ, মুলতান, খানেওয়াল, খাইবার, ঝাং, কুয়েটা, ওকারা, লাহোর ও অ্যাবোটাবাদ শহরে বিক্ষোভ সমাবেশ আয়োজন করা হয়। এ ছাড়া বিক্ষোভ হচ্ছে বাজাওর, লোয়ার দির, শাংলা, কোহিস্তান, মানসেরা, সোয়াত, গুজরাট ও মান্দি বাহাউদ্দিন শহরে। উত্তাল হয়ে আছে পুরো পাকিস্তানজুড়ে।

রোববার দিনের শুরুতেই ইমরান খান আবার তার ক্ষমতাচ্যুতির নেপথ্যে ‘বিদেশি ষড়যন্ত্রর’ কথা উল্লেখ করেন। সেই সঙ্গে এই ষড়যন্ত্রের বিরুদ্ধে ‘মুক্তি সংগ্রামে’র ডাক দেন।

এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘পাকিস্তান ১৯৮৭ সালে একটি স্বাধীন রাষ্ট্র হয়ে ওঠে। কিন্তু সরকার পরিবর্তনে বিদেশি ষড়যন্ত্রের বিরুদ্ধে আজ থেকে আবার স্বাধীনতা সংগ্রাম শুরু হলো। দেশের জনগণ সব সময় তাদের সার্বভৌমত্ব এবং গণতন্ত্র রক্ষা করেছে।

প্রতিবাদ বিক্ষোভের ডাক দেন পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী। দিনের শুরুতেই ইসলামাবাদে স্থানীয় সংবাদমাধ্যমকে এক সাক্ষাৎকারে এ দিন ইশার নামাজের পর দেশবাসীকে রাজপথে নেমে প্রতিবাদ জানানোর আহ্বান করেন তিনি। তবে এর অনেক আগেই সারাদেশে শহরে শহরে রাস্তায় নামতে শুরু করে প্রতিবাদী জনতা।

সন্ধ্যায় রাজধানী ইসলামাবাদের জিরো পয়েন্ট থেকে বিক্ষোভ শুরু হয়। বিভিন্ন প্রতিবাদী স্লোগান লেখা ব্যানার-ফেস্টুন-প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভে অংশ নেন দলের হাজারো কর্মী-সমর্থক। রাজপথে বিক্ষোভের ফলে রাজধানীর শ্রীনগর হাইওয়েতে যান চলাচল প্রায় বন্ধ
হয়ে যায়।

এদিকে পাক জাতীয় পরিষদে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছে। প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে অংশ নিয়েছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রেসিডেন্ট শাহবাজ শরীফ। ইতোমধ্যে মনোনয়নপত্রও জমা দিয়েছেন তিনি। তার বিরুদ্ধে মনোনয়ন জমা দিয়েছেন পিটিআই’র নেতা ও সদ্য সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য জাতীয় পরিষদের অধিবেশন সোমবার (১১ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ২টায় অনুষ্ঠিত হবে।


সাজেদ/এএল
 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ