• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্রিটেনকে সাবধান করলো রাশিয়া

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২২, ০৫:৪৫ পিএম

ব্রিটেনকে সাবধান করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনকে উস্কানি দেওয়া নিয়ে ব্রিটেনকে শাসালো রাশিয়া। দেশটি জানিয়েছে, রাশিয়ার অভ্যন্তরে হামলার জন্য ইউক্রেনকে উস্কানি দিলে রাশিয়াও এর সমান প্রতিক্রিয়া দেখাবে। এর আগে ব্রিটেনের সশস্ত্র বাহিনীবিষয়ক মন্ত্রী জেমস হেপি বিবিসি রেডিওকে বলেন, ‘রাশিয়ার অভ্যন্তরে হামলা চালানোর পুরোপুরি অধিকার রয়েছে ইউক্রেনের।’ এর পরিপ্রেক্ষিতেই মঙ্গলবার (২৬ এপ্রিল) ব্রিটেনকে রাশিয়ার তরফ থেকে এই সতর্কবার্তা দেওয়া হয়। খবর রয়টার্স।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কিয়েভের শাসকদের সরাসরি উস্কানি দিচ্ছে লন্ডন। যদি এ ধরনের কোনও আক্রমণ হয়, আমরা তাৎক্ষণিকভাবে এর পাল্টা জবাব দেব। আমরা আগেও সতর্ক করেছি, রাশিয়ার সামরিক বাহিনী যে কোনও সময় কিয়েভের সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রে দূরপাল্লার অস্ত্র ব্যবহার করে হামলা চালাতে প্রস্তুত। যদি ওই কেন্দ্রে নির্দিষ্ট একটি পশ্চিমা দেশের প্রতিনিধি উপস্থিত থাকে তারপরও রাশিয়ার হামলা চালাতে কোনও সমস্যা নেই।

ব্রিটিশ মন্ত্রী জেমস হেপি স্পষ্ট করে রাশিয়ার অভ্যন্তরে টার্গেট নির্ধারণ করে দিয়েছিলেন।

তিনি বলেন, ‘রাশিয়ার রসদ এবং জ্বালানি সরবরাহ ব্যবস্থাকে টার্গেট করে ইউক্রেন যদি হামলা চালায়, তাহলে তা পুরোপুরি বৈধ হবে। একই সঙ্গে পশ্চিমাদের দেওয়া অস্ত্রেই যে ইউক্রেন এখন যুদ্ধ করছে, তাও নিশ্চিত করেন তিনি।’ এরপরই রাশিয়ার এই প্রতিক্রিয়া এলো।

এফএ/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ