• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বিশ্বে করোনায় সহস্রাধিক মৃত্যু, শনাক্ত কমেছে

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৩:৩৯ পিএম

বিশ্বে করোনায় সহস্রাধিক মৃত্যু, শনাক্ত কমেছে

আন্তর্জাতিক ডেস্ক

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক প্রাণহানির সংখ্যা আরও বেড়েছে। তবে সংক্রমণ কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১৬ জন। আগের দিনের তুলনায় বেড়েছে ৬৪ জন। একই সময়ে করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৩ লাখ ৮৫ হাজার ৮৬১ জন। আগের দিনের তুলনায় কমেছে ১ লাখ ছয় হাজার ৫৫৭ জন।  

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। তবে দৈনিক প্রাণহানির শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে রাশিয়া, জাপান, ইতালি, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া ও ফ্রান্স। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬২ কোটি ১৬ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৫ লাখ ৪৫ হাজার।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ৪১০ জন এবং মারা গেছেন ৪৫ জন। এ সময় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৯৩৪ জন এবং মারা গেছেন ৩০৭ জন।

এ ছাড়া জাপানে আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৯৭৯ জন এবং মারা গেছেন ৯৬ জন। ফিলিপাইনে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫০০ জন এবং মারা গেছেন ৩৩ জন। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ১৭ জন এবং মারা গেছেন ১১১ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ১২৬ জন এবং মারা গেছেন ৪৬ জন। ব্রাজিলে মারা গেছেন ৪৮ জন এবং আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮০০ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৭৯৫ জন এবং মারা গেছেন ৪৮ জন। তাইওয়ানে মারা গেছেন ৩৮ জন এবং আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৬১৩ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

জেডআই/এএল

আর্কাইভ