• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সুইজারল্যান্ডে বোরকায় মুখ ঢাকলে ১ হাজার ডলার জরিমানা

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ০৩:৫৮ এএম

সুইজারল্যান্ডে বোরকায় মুখ ঢাকলে ১ হাজার ডলার জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক

সুইজারল্যান্ডে নারীদের মুখ ঢেকে বোরকা পরা আগে থেকেই নিষিদ্ধ ছিল। এবার নিষেধাজ্ঞা কার্যকরে পার্লামেন্টে আইনের খসড়া বা বিল জমা দিয়েছে দেশটির প্রধান ডানপন্থী রাজনৈতিক দল এগেরকিঙ্গের কমিটি। এই নিষেধাজ্ঞা অমান্য করে কেউ জনসম্মুখে মুখ ঢেকে বোরকা পরলেই তাকে গুণতে হতে পারে সর্বোচ্চ ১ হাজার ডলার জরিমানা।

স্থানীয় সময় বুধবার (১২ অক্টোবর) পার্লামেন্টে জমা দেয়া বিলে সংখ্যাগরিষ্ঠ সদস্যরা সমর্থন জানালেই সেটি পরিণত হবে আইনে।

নতুন আইনের খসড়ায় বলা হয়েছে, ‘সুইজারল্যান্ডের জনগণের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েই এই আইন প্রস্তাব করা হচ্ছে। কাউকে শাস্তির আওতায় আনা আইনের মূল উদ্দেশ্য নয়।’

তবে কেবল মুখঢাকা বোরকার ব্যাপারে এই জরিমানা কার্যকর যাবে। কোনো মুসলিম নারী যদি তার মুখমন্ডল না ঢেকে বোরকা-হিজাব বা এই জাতীয় কোনো পোষাক পরেন, সেক্ষেত্রে তাকে আইনের আওতায় আনা হবে না। এমনকি করোনা ও অন্যান্য অসুস্থতাজনিত প্রয়োজনে যারা মাস্ক পরেন, তাদের ওপরও কার্যকর হবে না এই আইন।

সুইজারল্যান্ডের মুসলিমদের সংগঠন দ্য ফেডারেশন অব ইসলামিক অর্গানাইজেশন ইন সুইজারল্যান্ড অবশ্য প্রস্তাবিত এই আইনের নিন্দা জানিয়ে বলেছে, ‘সাংবিধানিকভাবে নারীদের ড্রেসকোড নির্দিষ্ট করে দেয়া নারী স্বাধীনতার পরিপন্থী একটি পদক্ষেপ।’

সুইজারল্যান্ডের লুক্রেন ইউনিভার্সিটি সম্প্রতি একটি জরিপ চালিয়েছে। সেখানে দেখা গেছে, গোটা সুইজারল্যান্ডে মাত্র ৩০ জন মুসলিম নারী মুখঢাকা বোরকা পরেন।

৪১ হাজার ২৮৫ বর্গকিলোমিটার আয়তনের দেশ সুইজারল্যান্ডে জনসংখ্যা ৮৬ লাখের কিছু বেশি। দেশটির মোট জনসংখ্যার ৫ শতাংশ মুসলিম এবং তাদের প্রায় সবাই তুরস্ক, বসনিয়া অ্যান্ড হারজেগোভিনা এবং কসোভো থেকে আসা।

জেডআই/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ