• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আফগানিস্তানের সীমান্তরক্ষীদের গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত

প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২২, ০৪:১৪ এএম

আফগানিস্তানের সীমান্তরক্ষীদের গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের সীমান্তরক্ষী বাহিনীর ব্যাপক গুলি ও কামানের গোলাবর্ষণে সীমান্তের ওপারে পাকিস্তানে ছয় বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আফগান বাহিনীর গোলায় আহত হয়েছেন আরও অন্তত ১৭ পাকিস্তানি। রোববার (১১ ডিসেম্বর) পাকিস্তানের সামরিক বাহিনীর এক বিবৃতিতে আফগান সীমান্তরক্ষী বাহিনীর গোলাগুলিতে হতাহতের এই ঘটনা ঘটেছে বলে জানানো হয়েছে।

পাক সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, বেলুচিস্তান প্রদেশের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় চামান সীমান্ত এলাকায় আফগান সীমান্তরক্ষীদের গুলি ও কামানের গোলাবর্ষণের পাল্টা জবাব দিয়েছেন পাকিস্তানি সৈন্যরা। তবে পাল্টা গোলাবর্ষণে আফগানিস্তানে কোনও হতাহতের ঘটনা ঘটেছে কিনা সেবিষয়ে বিস্তারিত কোনও তথ্য দেয়নি পাক সেনাবাহিনী।

আরও পড়ুন: ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আফগানিস্তানের সীমান্তের প্রদেশ কান্দাহারের কর্মকর্তা নুর আহমদ রয়টার্সকে বলেছেন, গোলাগুলির এই ঘটনা আকস্মিক ঘটেছে এবং উভয় পক্ষের বৈঠকের পর পরিস্থিতি র্ব্তমানে স্বাভাবিক রয়েছে। তিনিও এই বিষয়ে বিস্তারিত কোনও তথ্য দেননি।

পাকিস্তানের সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, আফগান সীমান্তরক্ষী বাহিনী বিনা প্ররোচনায় বেসামরিক জনগণের ওপর নির্বিচারে কামান ও মর্টারের ভারী গোলা বর্ষণ করেছে।

এই ঘটনাকে ‘অনাকাঙ্ক্ষিত আগ্রাসন’ হিসাবে আখ্যা দিয়ে পাকিস্তানের সেনাবাহিনী বলেছে, বেসামরিক লোকজনকে লক্ষ্যবস্তুতে পরিণত না করে পাক সৈন্যরা উপযুক্ত জবাব দিয়েছেন।

পাকিস্তান পরিস্থিতির ভয়াবহতা তুলে ধরতে এবং ঘটনার পুনরাবৃত্তি এড়াতে কাবুলের কাছে কঠোর পদক্ষেপের দাবি জানিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এসএ/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ