• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে ‘দাঙ্গা’, ৪০০ জনকে কারাদণ্ড

প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২, ১২:৪৫ এএম

মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে ‘দাঙ্গা’, ৪০০ জনকে কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর পর দেশজুড়ে তীব্র আন্দোলন ছড়িয়ে পড়েছে। এ আন্দোলনে অংশগ্রহণের দায়ে অন্তত ৪০০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। ইরানের বিচারবিভাগ মঙ্গলবার (১৩ ডিসেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।
 

মাহসা আমিনির মৃত্যু ইরান পরিস্থিতি ‍‍`গুরুতর‍‍`: জাতিসংঘ

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুসারে, ইরানের বিচারবিভাগ বিবৃতিতে বলেছে, মাহসা আমিনির মৃত্যুর পর বিগত তিন মাস ধরে আন্দোলনের নামে যা হয়েছে তা ‘দাঙ্গার’ শামিল। এ অপরাধেই ৪০০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ দণ্ডের মেয়াদ ১০ বছর।

ইরানের বিচারবিভাগের নিজস্ব অনলাইন সংবাদমাধ্যম মিজানে প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, তেহরানের বিচারবিভাগীয় প্রধান আলী আলগাসী-মেহের বলেছেন, তেহরান প্রদেশে দাঙ্গাকারীদের ওপর দায়ের করা বিভিন্ন মামলার ‍শুনানি শেষে ১৬০ জনকে ৫ থেকে ১০ বছর করে, ৮০ জনকে ২ থেকে ৫ বছর করে এবং ১৬০ জনকে ২ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে।’
আরও পড়ুন: বুদ্ধিজীবী স্মৃতিসৌধে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির শ্রদ্ধা
চলতি বছরের ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া আন্দোলনে ইরান সরকার কয়েক হাজার মানুষকে গ্রেফতার করেছে। এবং আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ২ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে দাবি বিভিন্ন মানবাধিকার সংস্থার। 

What Has Happened in Iran Since the Death of Mahsa Amini | Time
এর আগে, ‘সঠিকভাবে’ হিজাব না পরায় মাহসা আমিনি নামের ২২ বছর বয়সী ওই তরুণীকে গ্রেফতার করে ইরানের গাশত-ই এরশাদ বা নৈতিকতা পুলিশ। এরপর ওই তরুণী অসুস্থ হয়ে কোমায় চলে গেলে তাকে ‘মারধরের’ অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। পরে ১৬ সেপ্টেম্বর মারা যান মাহসা আমিনি। এর পরপরই দেশটিতে আন্দোলন ছড়িয়ে পড়ে। 

 

সাজেদ/

আর্কাইভ