• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ফ্রান্সে বন্দুক হামলায় নিহত ৩

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২২, ০৫:২৬ পিএম

ফ্রান্সে বন্দুক হামলায় নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক

রাজধানী প্যারিসে বন্দুক হামলায় নিহত হয়েছেন অন্তত তিন জন। আহত হয়েছেন আরও তিন জন। একটি কুর্দি সাংস্কৃতিক কেন্দ্রে এই গুলির ঘটনা ঘটে। কুর্দিদের টার্গেট করে চালানো এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। তিনি এ হামলাকে ‘জঘন্য’ হিসেবে বর্ণনা করেছেন। সূত্রঃ আল-জাজিরা।

শুক্রবার দুপুর বেলা সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে একাধিক গুলির শব্দ শোনা যায়। এতে আশপাশের দোকান ও ক্যাফেগুলোতে আতঙ্ক সৃষ্টি হয়। এটি ফ্রান্সের সব থেকে ব্যস্ত এলাকাগুলোর একটি। নিহতরা সকলেই কুর্দি। আহতদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। হামলাকারী সন্দেহে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি একজন সাবেক ট্রেন চালক। এক বছর আগে তিনি প্যারিসের একটি অভিবাসী কেন্দ্রে হামলা চালিয়েছিলেন। এরপর তাকে গ্রেফতার করা হয়। সম্প্রতি তিনি জামিনে মুক্তি পেয়েছিলেন। ধারণা করা হচ্ছে- তিনি আবারও কুর্দিদের টার্গেট করেন। এটি বর্ণবাদী হামলা হতে পারে বলে মনে করা হচ্ছে।

পরে শুক্রবার কয়েক ডজন বিক্ষোভকারী গোলাগুলির ঘটনাস্থল থেকে অল্প দূরে রাস্তায় নেমে আসে। তারা পুলিশ কর্মকর্তাদের দিকে পাথর, আবর্জনা ছুঁড়ে মারতে থাকে। তাছাড়া আশপাশের রেস্তোরাঁর টেবিল উল্টে দেয়া ও গাড়ির ক্ষতি করে তারা। ফলে পুলিশ বিক্ষুব্ধ জনতাকে তাড়ানোর জন্য টিয়ারগ্যাস ছুড়ে। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এক টুইট বার্তায় বলেছেন, ফ্রান্সের কুর্দিদের লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে। তিনি বলেন, ফ্রান্সের কুর্দিরা প্যারিসের কেন্দ্রস্থলে একটি জঘন্য হামলার লক্ষ্যবস্তু হয়েছে। নিহত এবং আহত উভয়ের পরিবার এবং প্রিয়জনদের প্রতি আমি সহমর্মিতা জানাই।

কট্টর-বাম ফ্রান্স আনবোড রাজনৈতিক দলের সংসদীয় প্রধান ম্যাথিল্ড প্যানোট এটিকে একটি ‘বর্ণবাদী আক্রমণ’ বলে আঙুল তুলেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন হামলার ঘটনাস্থল পরিদর্শন করার সময় হামলার নিন্দা জানিয়েছেন। তবে তিনি খুব সতর্কভাবে বক্তব্য দিয়েছেন। তিনি বলেন, বন্দুকধারী বিদেশিদের টার্গেট করেছিল তাতে সন্দেহ নেই। আমাদের বিচার বিভাগীয় তদন্ত থেকে জানতে হবে যে, শুধুমাত্র কুর্দিরাই টার্গেট ছিল কিনা। এই মুহূর্তে এটি নিশ্চিতভাবে দাবি করার মতো কোরনা প্রমাণ নেই। তিনি আরও জানান, সন্দেহভাজন ব্যক্তি একটি শুটিং স্পোর্টস ক্লাবের সদস্য ছিল। তার কাছে বেশ কয়েকটি নিবন্ধিত অস্ত্র রয়েছে।

 

এনএমএম/এএল

আর্কাইভ