• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে সার্বিয়া, উদ্বেগ কসোভোর

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২, ০৪:২১ এএম

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে সার্বিয়া, উদ্বেগ কসোভোর

আন্তর্জাতিক ডেস্ক

সম্প্রতি সার্বিয়ার কিছু গণমাধ্যমে খবর ছড়ায় কসোভো নিজেদের জাতিগত সার্ব এলাকায় হামলার প্রস্তুতি নিচ্ছে। এরপরেই সার্বিয়ার পক্ষ থেকে পাল্টা হুঁশিয়ারি এলো। যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছে সার্বিয়া। দেশটির সেনাবাহিনী বলছে, তারা যুদ্ধ প্রস্তুতির সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিচ বলেন, ‘দেশের জনগণকে রক্ষা করতে এবং সার্বিয়ার সুরক্ষার জন্য সব ব্যবস্থা নেয়া হবে।’

দেশটির অভিযোগ, কসোভো তাদের অঞ্চলের অধিবাসী প্রায় ৫০ হাজার জাতিগত সার্বের বিরুদ্ধে সন্ত্রাসবাদের ষড়যন্ত্র করছে। এর আগে দুই দেশের মধ্যে সংকট সৃষ্টিতে ভুসিচকে দায়ী করে বক্তব্য দেয় কসোভো সরকার।

কসোভোর অভিযোগ, ১০ ডিসেম্বর উত্তর কসোভোর সার্ব সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে আধাসামরিক বাহিনী গঠনের পেছনে বেলগ্রেডের হাত রয়ছে।

এদিকে দুই দেশের সংকট নিরসনে চেষ্টা চালাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। জোটটি দুই দেশের নেতাদের রাজনৈতিক সমাধানে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছে।

১৯৯৮-৯৯ সালের যুদ্ধের পর সার্বিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যায় কসোভো। নতুন দেশটিতে জাতিগত আলবেনীয়রা ব্যাপকভাবে সংখ্যাগরিষ্ঠ। বিশ্বের অনেক দেশ কসোভোকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলেও সার্বিয়া সেটি মানে না। এমনকি কসোভোতে বসবাসকারী জাতিগত সার্বরাও এই দেশের স্বাধীনতা স্বীকার করে না।

এআরআই

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ