• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

কালো সোনার ডিম, ৪টির দাম ৪৩ লাখ টাকা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৩, ০২:২৫ পিএম

কালো সোনার ডিম, ৪টির দাম ৪৩ লাখ টাকা

আন্তর্জাতিক ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে আসা এক যাত্রীর কাছ থেকে চারটি কালো সোনা উদ্ধার করেছে ভারতের কেরালার কোচির শুল্ক দফতরের এয়ার ইন্টেলিজেন্স ইউনিট (এআইইউ)। যা হুবহু কালো রঙের ডিমের মতোই দেখতে। অথচ সেগুলোই নাকি সোনার বিশেষ এক যৌগিক অবস্থা। আর ওইভাবেই সেগুলো একটি ক্যাপসুলের মাধ্যমে শারজাহ থেকে বিমানে এসে পৌঁছেছিল কেরালার কোচি বিমানবন্দরে। যা শুল্ক দফতর বাজেয়াপ্ত করেছে।

রোববার (১৯ ফেব্রুয়ারি) শুল্ক দফতরের এয়ার ইন্টেলিজেন্স ইউনিট (এআইইউ) সোনাগুলো বিমানবন্দর থেকে বাজেয়াপ্ত করেছে। এআইইউ জানিয়েছে, ওই ৪টি কালো ডিমের মতো দেখতে সোনার যৌগের ওজন ৯০০.২৫ গ্রাম। যার মূল্য প্রায় ৪৩ লাখ টাকা।

জানা গেছে, শুল্ক দফতরের কর্মকর্তারা শারজাহ থেকে আসা জি৯ ৪২৬ বিমানে হুসেন নামে এক ব্যক্তিকে কোচি বিমানবন্দরের গ্রিন চ্যানেলে আটক করেন। তার কাছ থেকেই উদ্ধার করা হয় ওই সোনাগুলো। প্রাথমিক তদন্তে জানা গেছে, হুসেন ভারতের কেরালার পালাক্কড়ের বাসিন্দা। সোনা পাচারে তিনি কোনো চক্রের সঙ্গে যুক্ত রয়েছেন কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

এ নিয়ে ভারতে গত পাঁচ দিনে পঞ্চম পাচারের ঘটনা এটি। যার মধ্যে গত ১৭ ফেব্রুয়ারি ২০ লাখ টাকার সোনা বাজেয়াপ্ত করা হয়েছিল। তিন দিন আগে আরও একটি পাচারের ঘটনায় ৪৩ লাখ টাকার ৮৫৭ গ্রাম সোনা বাজেয়াপ্ত করা হয়েছিল দেশটির বিমানবন্দর থেকে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ