• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

তিস্তায় আরও ২ খাল খনন, উদ্বেগ বাড়ছে ঢাকার

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩, ১০:১৯ পিএম

তিস্তায় আরও ২ খাল খনন, উদ্বেগ বাড়ছে ঢাকার

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দোয়ানীতে তিস্তা ব্যারাজ পয়েন্ট। সংগৃহীত ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

তিস্তা ব্যারেজ প্রকল্পের আওতায় আরও দুটি খাল খননে প্রায় ১ হাজার একর জমি অধিগ্রহণ করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের সেচ বিভাগ। পশ্চিমবঙ্গ সরকারের এই উদ্যোগে পানি নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তা বাড়বে বলে ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে।
আজ শনিবার টেলিগ্রাফের ওই প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের এই উদ্যোগ জলপাইগুড়ি এবং কোচবিহার জেলার আরও কৃষি জমিকে সেচের আওতায় আনতে সহায়তা করবে। কিন্তু, এতে বাংলাদেশের বিপর্যয় বাড়াতে পারে। আর পানি সংকট নিরসনে এক দশকেরও বেশি সময় ধরে ভারতের সঙ্গে তিস্তার পানি বণ্টন চুক্তির অপেক্ষায় আছে বাংলাদেশ।
টেলিগ্রাফের প্রতিবেদনে আরও বলা হয়েছে, দীর্ঘ ২০ বছর পর তিস্তা ব্যারেজ প্রকল্পের আওতায় নতুন খাল খননের যে সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার, তাতে ঢাকার দুশ্চিন্তা আরও বাড়বে। ২০১১ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের আপত্তির কারণে নয়াদিল্লি ও ঢাকা তিস্তার পানি বণ্টন চুক্তিতে পৌঁছাতে পারেনি। একজন রাজনৈতিক পর্যবেক্ষক উল্লেখ করেছেন, তিস্তা প্রকল্পের পরিধি বাড়িয়ে মমতা প্রমাণ করার চেষ্টা করছেন এই নদী থেকে পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলের পানি প্রয়োজন।


টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলে ৯ লাখ ২২ হাজার হেক্টর কৃষিজমিতে সেচ দেওয়ার পরিকল্পনা নিয়ে ১৯৭৫ তিস্তা ব্যারেজ প্রকল্প চালু হয়। পরিকল্পনা ছিল তিস্তার পানি ২ তীরের খালের মাধ্যমে প্রবাহিত করা। তবে, কয়েক দশক ধরে প্রকল্পটি ক্ষতিগ্রস্থ হয়ে আসছে এবং মাত্র ১ লাখ ০৪ লাখ হেক্টর জমিতে পানি পৌঁছেছে।
শুক্রবার পশ্চিমবঙ্গের সেচমন্ত্রী পার্থ ভৌমিক বলেন, ‍‍`জলপাইগুড়ি জেলা প্রশাসন খাল খননের জন্য ১ হাজার একর জমি আমাদের কাছে হস্তান্তর করেছে। ২০০৯ সালে কেন্দ্রীয় সরকার এটিকে একটি জাতীয় প্রকল্প হিসেবে ঘোষণা করেছিল। কিন্তু, সরকার তহবিল সরবরাহ করছে না। আমরা তহবিল না পেলেও ধাপে ধাপে কাজ শেষ করার চেষ্টা করব।‍‍`
পশ্চিমবঙ্গ সেচ বিভাগ জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি ব্লকের আরও একটি খাল সংস্কার করবে। একটি সূত্র টেলিগ্রাফকে জানিয়েছে, এই খালটি চালু হলে ধূপগুড়ি ব্লকের ৩২ হাজার একর জমিতে সেচ সুবিধা পাওয়া যাবে।

 

আরিয়ানএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ