• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

১৯৬৩ সালে প্রেম, পরিবারের বাধা পেরিয়ে ৬০ বছর পর বিয়ে

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ০৬:০৮ পিএম

১৯৬৩ সালে প্রেম, পরিবারের বাধা পেরিয়ে ৬০ বছর পর বিয়ে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটেনের বাসিন্দা অ্যালব্রাইটন ও জেনেট স্টিয়ার ১৯৬৩ সালে প্রথম আলাপেই একে-অপরের প্রেম পড়েন। তখন অ্যালব্রাইটনের বয়স ছিল মাত্র ১৯ বছর আর জেনেটের বয়স মাত্র ১৮ বছর। প্রেমে পড়ার কয়েক মাসের মধ্যেই তারা বিয়ের সিদ্ধান্ত নিলেও পরিবারের অসম্মতিতে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন তারা।

ছয় দশক আগের সেই প্রেমের পরিণতি হলো অবশেষে। তারা ৬০ বছর পর বিয়ে করেছেন। গত বুধবার (২২ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল।

অ্যালব্রাইটনের বয়স এখন ৭৯ বছর আর জেনেট স্টিয়ারের ৭৮ বছর। ১৯৬৩ সালে নিউপোর্টের সেন্ট মেরিজ হাসপাতালে প্রথমবার তাদের আলাপ। ব্রিটেনে তখন কোনো যুবতীর বিয়ের ন্যূনতম বয়স ২১। কিন্তু জেনেটের বয়স তখন ১৮। সে কারণেই বেঁকে বসেন তার বাড়ির লোকেরা। এক অপরের থেকে আলাদা হয়ে যান অ্যালব্রাইটন ও জেনেট।

পরবর্তী ৫০ বছর দুজনে অন্য সঙ্গীকে বিয়ে করে আলাদা আলাদা সংসার যাপন করেছেন। এক দিন লেনের আচমকা জেনেটকে খোঁজার কথা মনে হয়। খুঁজে পেলেনও এবং বিবাহবন্ধনে আবদ্ধ হলেন দু‍‍`জনে।

বিয়ের পর জেনেট বলেছেন, “নতুন জীবন চমৎকার। এর চেয়ে ভালো কিছু হতে পারে না। আমার এমন একজনের সঙ্গে বিয়ে হলো যে, আমায় ভালোবাসে, আমায় সম্মান করে।”

অন্যদিকে জেনেটের স্বামী লেন বলেন, “আমরা আবার প্রেমে পড়েছি। আমরা কবিতা পড়তে পড়তে আংটি বদল করেছি। জেনেটের প্রতি ভালোবাসায় আমি অভিভূত।”

আর্কাইভ