• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

আমেরিকার তৃতীয় বার্ষিক সম্মেলনে ড. ইউনূস

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩, ০৯:৪৪ পিএম

আমেরিকার তৃতীয় বার্ষিক সম্মেলনে ড. ইউনূস

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ও দ্রুত বর্ধনশীল ক্ষুদ্রঋণ সংস্থা ‘গ্রামীণ আমেরিকা’র তৃতীয় বার্ষিক অংশীজন সম্মেলন অনুষ্ঠিত হলো নিউ ইয়র্কে। গত ২২ মার্চ ভার্চুয়ালি অনুষ্ঠিত এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে যোগ দেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও গ্রামীণ আমেরিকার কো-চেয়ার প্রফেসর মুহাম্মদ ইউনূস। গ্রামীণ আমেরিকার ৮০ জনেরও বেশি কমিউনিটি পার্টনার, বিনিয়োগকারী ও সমর্থক এই সম্মেলনে অংশ নেন। 

দেশটির দরিদ্র বিশেষত অশ্বেতকায় নারীদের ক্ষুদ্রঋণ ও অন্যান্য সেবার মাধ্যমে উদ্যোক্তায় পরিণত করতে গ্রামীণ আমেরিকা এবং তার পার্টনার ও বিনিয়োগকারীরা একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছেন। সম্মেলনের অন্যতম আকর্ষণ ছিল ক্ষুদ্রঋণের ভবিষ্যৎ এবং দরিদ্র নারী উদ্যোক্তাদের জন্য প্রযুক্তিগত উদ্ভাবন নিয়ে প্রফেসর ইউনূস ও গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট অ্যান্ড্রিয়া জাংয়ের মধ্যকার সংলাপ। অনুষ্ঠানে আরও ছিল ভবিষ্যতের বিভিন্ন কৌশলগত উদ্যোগ নিয়ে গ্রামীণ আমেরিকার নেতৃবৃন্দের সঙ্গে প্যানেল আলোচনা।

২০২৩ সালের শুরু পর্যন্ত গ্রামীণ আমেরিকা দরিদ্র অশ্বেতকায় নারীদের মধ্যে ৩০০ কোটি মার্কিন ডলার ক্ষুদ্রঋণ হিসেবে বিতরণের মাইলফলক অতিক্রম করেছে। এর মধ্যে ২০১৮ সালের মধ্যে ১০০ কোটি ও ২০২১ সালের মধ্যে ২০০ কোটি ডলার ঋণ বিতরণ করা হয়েছে। 

এই রেকর্ড অগ্রগতির মধ্য দিয়ে গ্রামীণ আমেরিকা মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি অর্জন করেছে। ২০২৩ সালে গ্রামীণ আমেরিকা ক্যালিফোর্নিয়ার রিভারসাইড, অ্যারিজোনার ফিনিক্স ও নিউ ইয়র্কের কুইন্সে তার কার্যক্রম সম্প্রসারণের পরিকল্পনা করছে। প্রতিষ্ঠানটি আগামী ১০ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি শহরে ৫ লাখ ৮০ হাজার দরিদ্র নারী উদ্যোক্তাকে ২ হাজার কোটি ডলার ব্যবসায় পুঁজি ও অন্যান্য সেবা সরবরাহের পরিকল্পনা গ্রহণ করছে। 

গ্রামীণ আমেরিকা দেশটির দরিদ্র নারী উদ্যোক্তাদের উপযোগী একটি উদ্ভাবনশীল সঞ্চয় কর্মসূচি পরীক্ষামূলকভাবে চালু করতে যাচ্ছে, যা প্রতিষ্ঠানটির উপকারভোগীদের জন্য দীর্ঘমেয়াদে সম্পদ সৃষ্টি ও তাদের মধ্যে সঞ্চয়ের মনোভাব তৈরিতে কার্যকর ভূমিকা রাখবে।

গ্রামীণ আমেরিকা তার সদস্যদের ঋণ সংক্রান্ত তথ্য, ঋণ গ্রহণ ও পরিশোধ, প্রশিক্ষণ এবং বেশ কযেকটি শাখা অফিসের কাজকর্মের অটোমেশনের সুবিধার্থে একটি মোবাইল ফোন অ্যাপ্লিকেশন তৈরি করেছে। এতে সদস্যরা একদিকে যেমন তাদের সুবিধামত ঋণ গ্রহণ, পরিশোধ ও প্রশিক্ষণের সুবিধা নিতে পারবেন, অপরদিকে কর্মচারীরাও সদস্যদের সঙ্হে আরো বেশি যোগাযোগ রক্ষা করতে সক্ষম হবেন।

কৃষ্ণবর্ণের নারী উদ্যোক্তাদের যুক্ত করা: ২০২২ সালে গ্রামীণ আমেরিকা আটলান্টায় ‘লিভেট’ নামে একটি নতুন উদ্যোগ গ্রহণ করে, যার মাধ্যমে ২০৩০ সালের মধ্যে ঐ রাজ্যের ৮০ হাজার কৃষ্ণবর্ণ নারী উদ্যোক্তাকে ১৩০ কোটি ডলার ব্যবসায় পুঁজি সরবরাহ করা হবে। 

উন্নত জীবনমান এবং বহনযোগ্য স্বাস্থ্যসেবা ও শিক্ষার সুযোগ নিশ্চিত করতে উচ্চাভিলাসী পরিকল্পনা: এই পরিকল্পনার অধীনে ১৬ মিলিয়ন ডলারের ‘হেলদিয়ার টুগেদার ক্যাম্পেইন’ এর মাধ্যমে আগামী ৫ বছরে ১৫টি স্থানে ৪৭ হাজার দরিদ্র নারীকে সেবা প্রদান করা হবে। অনুষ্ঠানে সম্প্রতি প্রকাশিতব্য ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন ‘উইমেন্স আর লিমিটলেস’ এর একটি প্রাক-অবলোকন করা হয় যেখানে ২০২২ সালের বিভিন্ন কর্মকাণ্ড, গ্রামীণ আমেরিকার ন্যাশনাল অ্যাম্বাসেডর জেনিফার লোপেজের একটি চিঠি, সদস্যদের বিভিন্ন কাহিনী, কর্মসূচির অগ্রগতি ও সর্বশেষ তথ্য সন্নিবেশিত হয়েছে।

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও গ্রামীণ আমেরিকার কো-চেয়ার প্রফেসর ইউনূস বলেন, ২০০৮ সাল থেকে এ পর্যন্ত গ্রামীণ আমেরিকার অগ্রগতি এককথায় অবিশ্বাস্য। এখন থেকে ১৫ বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ক্ষুদ্রঋণ কর্মসূচি চালু করা একরকম অসম্ভব একটি কাজ বলে মনে হয়েছিল। এই অসম্ভবকে সম্ভব করার জন্য গ্রামীণ আমেরিকাকে ধন্যবাদ। এই অসাধারণ অর্জনগুলির মধ্য দিয়ে নারীদের পক্ষে তাদের জীবন, তাদের সমাজ ও তাদের দেশকে রূপান্তরিত করার সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। 

গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী অ্যান্ড্রিয়া জাং বলেন, গ্রামীণ আমেরিকার লক্ষ্য হলো একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ সৃষ্টি যেখানে লিঙ্গ, বর্ণ ও আয় নির্বিশেষে সকল মানুষের ন্যায্য ও সামর্থ্য অনুযায়ী পুঁজিতে প্রবেশাধিকার থাকবে এবং এটি প্রকৃতই একটি দলীয় কাজ। আমাদের অসামান্য পার্টনারদের সহযোগিতা ছাড়া আমাদের কার্যক্রম ও তার অভিঘাতকে এই পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব হতো না।

 

এএল/

আর্কাইভ